সেবাপ্রতিষ্ঠানে কমমূল্যে বিদ্যুৎ দেয়ার সুপারিশ

0
3

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, জেলা শিল্পকলা একাডেমি,  জেলা ক্রীড়া সংস্থাসহ বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানে স্বল্পমূল্যে বিদ্যুৎ দেয়ার প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকরা। একই সাথে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ চান তারা।
চলমান জেলা প্রশাসক সম্মেলনে বুধবার বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সাথে অনুষ্ঠিত জেলা প্রশাসকদের বৈঠকে বিভিন্ন অভিযোগ তুলে ধরেন জেলা প্রশাসকরা। এসময় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বীরবিক্রম, বিদু্যঃ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ বিদ্যুৎ বিভাগের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, বিদ্যুতের লোভোল্টেজ, উপকেন্দ্র না থাকা আর প্রয়োজনের থেকে কম বিদ্যুৎ পাওয়ার অভিযোগ করেছেন জেলা প্রশাসকরা। মফস্বল শহরগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের দাবি তাদের। আগামী তিন বছরের মধ্যে এই সমস্যা সমাধান করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন বিদ্যুৎ জ্বালানি প্রতিমন্ত্রী।
বৈঠকে পাঁচজন জেলা প্রশাসক নিদিষ্টভাবে বিদ্যুৎ না থাকার অভিযোগ করেছেন। পাবর্ত্য চট্টগ্রাম এবং হাওর এলাকায় বিদ্যুতের সমস্যা বেশি। এই এলাকার জেলা প্রশাসকরা এই অভিযোগ করেছেন বলে জানা গেছে।

বৈঠক শেষে প্রতিমন্ত্রী উপস্থিত সাংবাদিকদের বলেন, জেলা প্রশাসকরা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ চান। সে বিষয়ে কাজ চলছে। আগামী তিন বছরের মধ্যে দেশের ৮০ ভাগ এলাকায় সকলকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেয়া হবে। আর ২০১৮ সালের মধ্যে দেশের ৯০ ভাগ এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হবে। এখন বিদ্যুৎ উৎপাদনে কোন সমস্যা নেই। যথেষ্ট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। সরবরাহে কিছু সমস্যা আছে। সরবরাহ সমস্যা সমাধানে কাজ চলছে। তিনি বলেন, বিদ্যুৎ সুবিধা সবার কাছে পৌঁছে দিতে অনেক প্রকল্প নেয়া হয়েছে।

সূত্র জানায়, নিজস্ব আয় না থাকায় সেবামূলক প্রতিষ্ঠানগুলো বাণিজ্যিক হারে বিদ্যুৎ বিল দিচ্ছে না। নরসিংদী  জেলা প্রশাসক সেবা প্রতিষ্ঠানের জন্য স্বল্পমূল্যে বিদ্যুতের বিল নির্ধারণের সুপারিশ করেছেন।

বান্দরবান পার্বত্য জেলা প্রশাসক থানচি উপজেলায় বিদ্যুৎ সংযোগ দেয়ার সুপারিশ করেছেন। একই সাথে তিনি বলেছেন, এ উপজেলায় বিদ্যুৎ সংযোগ না থাকায় উন্নয়ন কার্যক্রম বাধাগ্রস্থ হচ্ছে। এছাড়া নরসিংদী জেলা প্রশাসক বলেছেন, ব্যাটারিচালিত ইজিবাইকে বিধি-বর্হিভূত বিদ্যুৎ ব্যবহার করে ব্যাটারি চার্জ করা হচ্ছে। এতে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। ইজিবাইকের বিরুদ্ধে বিশেষ ব্যবস্থা নেয়ার প্রস্তাব দিয়েছেন তিনি। রাজবাড়ী জেলায় বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা পাশের জেলা ফরিদপুরের ওপর নির্ভরশীল। লো-ভোল্টেজ সমস্যার কারণে এবং ঝড়- বৃষ্টি হলে রাজবাড়ী জেলায় প্রায় ৭/৮ ঘন্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে। এ অবস্থা থেকে উত্তোরণে রাজবাড়ী জেলায় একটি বিদ্যুৎ উপকেন্দ্র স্থাপন প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here