সুন্দরবন রক্ষা করতে প্রধানমন্ত্রীর আহ্বান

0
10

সুন্দরবন রক্ষায় অংশ নিয়ে ‘বাঘ ও প্রকৃতি বাঁচাতে’ এগিয়ে আসার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার দ্বিতীয় বিশ্ব বাঘ স্টকটেকিং সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, বাঘ সংরক্ষণের লক্ষ্য অর্জনের ক্ষেত্রে বিশ্ব ‘একটি পর্যায়ে’ পৌঁছেছে। এ পর্যন্ত নেয়া কর্মসূচির মূল্যায়ন ও ঘাটতিগুলো চিহ্নিত করে এখন পরবর্তী পদক্ষেপ নিতে হবে।

বাঘ হত্যা ও বাঘের আবাসস্থল সঙ্কোচনের ফলে এই প্রাণীটি এখন বিলুপ্তির পথে বলে মন্তব্য করে শেখ হাসিনা বলেন, গত একশ বছরে বাঘের সংখ্যা এক লাখ থেকে হ্রাস পেয়ে তিন হাজার সাতশতে দাঁড়িয়েছে।

বাঘ আছে এমন সব দেশের উদ্দেশ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, “আসুন সবাই মিলে আমরা বাঘ বাঁচাই, প্রকৃতি বাঁচাই।”

বাংলাদেশের জাতীয় প্রাণী রয়েল বেঙ্গল টাইগার রক্ষার পাশাপাশি এর আবাসস্থল সুন্দরবন রক্ষার জন্যও সবাইকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, “শুধু বাঘ রক্ষাই নয়, প্রাণী বৈচিত্র্যের বিপুল আধার হিসেবে সুন্দরবনকে রক্ষা করা জরুরি। প্রাকৃতিক সৌন্দর্য এবং জীব-পরিবেশের এক অনন্য নিদর্শন এই সুন্দরবন। আমি বিশ্ব সম্প্রদায়কে সুন্দরবন রক্ষায় অংশ নিতে আহ্বান জানাচ্ছি।”

গ্লোবাল টাইগার রিকভারি প্রোগ্রাম বাস্তবায়নের জন্য বাঘ-অধ্যুষিত দেশসমূহের প্রতিনিধি এবং গ্লোবাল টাইগার ইনিশিয়েটিভ-এর সদস্যরা এ সম্মেলনে অংশ নিয়েছেন। তিন দিনব্যাপী এ সম্মেলনে ১৩টি বাঘ অধ্যুষিত দেশের প্রতিনিধিসহ ২০টি দেশের ১৪০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেছেন।

এর আগে ২০০০ সালে গ্লোবাল টাইগার ফোরামের প্রথম সাধারণ সম্মেলন ঢাকায় অনুষ্ঠিত হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here