সুন্দরবনের স্বার্থে রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবি

0
2

সুন্দরবন বাঁচানোর স্বার্থে রামপাল বিদ্যুৎ প্রকল্প অবিলম্বে বাতিল করে তা নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়ার দাবি জানিয়েছে ৫৩ সামাজিক সংগঠনের সমন্বয়ে গঠিত সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি।

বুধবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত ‘রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র ও সুন্দরবনের নিরাপত্তা সংকট : নাগরিক সমাজের উদ্বেগ’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের আহ্বায়ক সুলতানা কামাল বলেন, জনমত ও বিজ্ঞানকে উপক্ষা করে সুন্দরবনের মতো স্পর্শকাতর ও অতিগুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদকে হুমকির মুখে ঠেলে দিয়ে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য অগ্রহণযোগ্য ও অসত্য বক্তব্য উপস্থাপন করছে সরকার।  সুন্দরবন ধ্বংস করে রামপাল প্রকল্প নির্মাণ প্রশ্নে বাংলাদেশ ও ভারত সরকার অযৌক্তিক অবস্থান  বিশ্বের সকল সচেতন  মানুষের মাঝে গভীর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়াছে বলেও মন্তব্য করেন তিনি।

টিআইবি`র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, পরিবেশগত দূষণ বা ক্ল্যাইমেট চেঞ্জের দিক থেকে বাংলাদেশ অন্যতম। এর মধ্যে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করে পরিবেশ বিনষ্ট করে কোন উন্নয়ন কখনও ভালো হতে পারে না। একটি প্রকল্পের নামে সুন্দরবনের সম্পদ নষ্ট করা কোন ভাবেই বোধগম্য নয়।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন মানবাধীকার কর্মী খুশী কবির, বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক বদরুল ইমাম, শরীফ কামাল প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here