সিরাজগঞ্জে যৌথ বিনিয়োগে বিদ্যুৎকেন্দ্র স্থাপনে চুক্তি

0
2

সিরাজগঞ্জে সায়দাবাদে ৪১৪ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি হয়েছে। সরকারি-বেসরকারি বিনিয়োগে এ বিদ্যুৎকেন্দ্র করা হবে। ২০১৮ সালে এ কেন্দ্রের প্রথম ইউনিট থেকে বিদ্যুৎ পাওয়া যাবে।
গতকাল সোমবার হোটেল সােনারগাও এ চুক্তি হয়েছে নর্থওয়েস্ট পাওয়ার জেনারশেন কোম্পানি (এনডব্লিউপিজিসিএল) ও সিঙ্গাপুর ভিত্তিক কোম্পানি সেমকর্প যৌথভাবে এই ডুয়েল ফুয়েল বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করবে। এ কেন্দ্র স্থাপনে সেমকর্প-নর্থওয়েস্ট পাওয়ার কোম্পানি গঠন করা হয়েছে। কোম্পানিটিতে সেমকর্প ৭১ ভাগ এবং নর্থওয়েস্ট কোম্পানির ২৯ ভাগ শেয়ার।
এ বিদ্যুৎকেন্দ্র স্থাপনে যৌথভাবে ঠিকাদারি কাজ পেয়েছে
সেমপ্যাক, সেপকো ও এসডিসিআই। এ কেন্দ্র স্থাপনে ৪০ কোটি ২৫ লাখ ডলার প্রয়োজন হবে। এর মধ্যে প্রকৌশল ক্রয় ও নির্মান (ইপিসি) কোম্পানিকে দেয়া হবে ২৭ কোটি ৮৯ লাখ ডলার। বিদ্যুৎকেন্দ্রের প্রতি ইউনিট বিদ্যুতের দাম পড়বে গ্যাসে ৩ টাকা ১৯ পয়সা এবং তেল থেকে বিদ্যুৎ উৎৎপাদন করলে ১৩ টাকা ৫৭ পয়সা।
বিদ্যুৎকেন্দ্রে গ্যাস সরবরাহ করবে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি (পিজিসিএল) আর তেল সরবরাহ করবে বিপিসি।
গতকাল পিডিবির সঙ্গে এ কেন্দ্র স্থাপনে বিদ্যুৎ কেনা ও জমি ব্যবহার চুক্তি, পিজিসিএল এর সঙ্গে গ্যাস সরবরাহ চুক্তি এবং বিদ্যুৎ বিভাগের সঙ্গে সেমকর্পের বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়ন চুক্তি হয়েছে।
চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিদ্যৎ সচিব মনোয়ার ইসলাম।
আওতায় সিরাজগঞ্জে এনডব্লিউপিজিসিএল’র নিজস্ব জমিতে বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপিত হবে। যেখানে আগে থেকে ২২৫ মেগাওয়াটের একটি পাওয়ার প্লান্ট উৎপাদনে রয়েছে। ২২৫ মেগাওয়ার্ট ক্ষমতা সম্পন্ন অপর দু’টি পাওয়ার প্লান্ট নির্মাণের কাজ চলমান রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here