সাত নম্বর ব্লকের জন্য পিএসসি করবে না কনোকো

0
15

অগভীর সাগরের সাত নম্বর ব্লকে তেল গ্যাস অনুসন্ধানের জন্য পেট্রোবাংলার সঙ্গে উৎপাদন অংশীদারিত্ব চুক্তি (পিএসসি) করবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি কনোকো ফিলিপস। এছাড়া পিএসসি করা সাগরের ১০ এবং ১১ নম্বর ব্লকে আর বিনিয়োগ করতে চাচ্ছে না তারা।
কনোকো পেট্রোবাংলার কাছে পাঠানো এক চিঠিতে জানিয়েছে, সাত নম্বর ব্লকটির অবস্থান অগভীর সাগরে বলা হলেও এটি আসলে গভীর সাগরে অবস্থিত। ফলে কনোকো মনে করছে, এই ব্লকে অনুসন্ধান করা অর্থনৈতিকভাবে লাভজনক হবে না।
এ বিষয়ে পেট্রোবাংলার চেয়ারম্যান হোসেন মনসুর বলেন, কনোকো চিঠি দিয়েছে বিষয়টি জানিয়েছে। মন্ত্রণালয়কে আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানানো হবে।
গত ডিসেম্বর মাসে কনোকো ফিলিপসের সঙ্গে চুক্তি করার কথা থাকলেও নির্বাচনকালীন সময় দেশে ব্যাপক সহিংসতার কারণে কনোকো চুক্তি স্বাক্ষরে অপারগতা প্রকাশ করে। সরকারের তরফ থেকেও নির্বাচনকালীন সরকারের সময়ে এ ধরনের বড় সিদ্ধান্ত নেয়া থেকে বিরত থাকার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়।
অন্যদিকে গভীর সাগরের ১০ এবং ১১ নম্বর ব্লক মার্কিন কোম্পানি কনোকো ফিলিপস বর্তমানে কাজ করছে। প্রাথমিক পর্যায়ে সেখানে দ্বিমাত্রিক ভূকম্পন জরিপের ফলাফল আশাব্যঞ্জক না হওয়ায় তারা অনুসন্ধান কূপ খননে আগ্রহী হচ্ছে না। এজন্য দ্বিতীয় পক্ষের বিনিয়োগ অনুসন্ধান করছে মার্কিন কোম্পানিটি।
২০১২ সালের ১০ ডিসেম্বর গভীর ও অগভীর সাগরের মোট ১২টি ব্লকে তেল অনুসন্ধানের জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়। এর মধ্যে গভীর সাগরের তিনটি ব্লকের জন্য কোন আন্তর্জাতিক তেল কোম্পানি (আইওসি) দরপত্র জমা দেয়নি। শুধুমাত্র অগভীর সাগরের ৯টি ব্লকের জন্য দর প্রস্তাব জমা পড়ে। প্রাথমিক বাছাইয়ে ৭ নম্বর ব্লকে কনোকো এবং ৪ ও ৯ নম্বর ব্লকে ওএনজিসি নির্বাচিত হয়। গতবছরের ২৮ মে আবার অগভীর সাগরের ছয়টি ব্লকের জন্য দরপত্র আহবান করা হয়। এতে শুধুমাত্র ১১ নম্বর ব্লকের জন্য স্যান্টোস ও ক্রিস এনার্জি যৌথভাবে দর প্রস্তাব দাখিল করে।
গত ১৭ ফেব্র“য়ারি ওএনজিসির সঙ্গে পিএসসি সাক্ষর করেছে পেট্রোবাংলা। এরপর গত ১২ মার্চ অগভীর সাগরের ১১ ব্লকে অনুসন্ধানের জন্য অষ্ট্রেলিয়াভিত্তিক কোম্পানি সান্তোস এবং সিঙ্গাপুরের আন্তর্জাতিক তেল গ্যাস কোম্পানি (আইওসি) ক্রিস এনার্জির সঙ্গে চুক্তি করেছে পেট্রোবাংলা। এর পর পরই কনোকোর সঙ্গে চুক্তি হওয়ার কথা থাকলেও গত একমাস যাবত নানা অজুহাতে সময় নিচ্ছিল কনোকো। অবশেষে তারা চিঠি দিয়ে পেট্রোবাংলাকে চুক্তি না করার বিষয়টি অবগত করেছে।
প্রসঙ্গত, গত ১২ জানুয়ারি গভীর সাগরের ১২, ১৬ এবং ২১ নম্বর ব্লকে তেল গ্যাস অনুসন্ধানের জন্য কনোকো ফিলিপস ও নরওয়ের কোম্পানি স্ট্যাটঅয়েল যৌথভাবে দরপ্রস্তাব জমা দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here