সাগরে মাল্টিক্লায়েন্ট সার্ভেতে ৫ দরপত্র

0
5

বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসল্পবনে দ্বিমাত্রিক জরিপ (মাল্টিক্লায়েন্ট সিসমিক সার্ভে) করতে পাঁচটি দরপ্রস্তাব জমা পড়েছে। যুক্তরাষ্ট্রের স্পেকট্রাম, যুক্তরাজ্যের স্কীমবার্গার, নরওয়ের ডলফিন জিওফিজিক্যাল কোম্পানি, চীনের বিজিপি, ফ্রান্সের জিওফিজিক্যাল সার্ভিস সিজিজিসহ কয়েকটি কোম্পানি আলাদা আলাদা কনসোর্টিয়াম করে এই প্রস্তাব জমা দিয়েছে।
রোববার দরপত্র জমা দেয়ার শেষ দিন ছিল। কারওয়ান বাজারে অবস্থিত পেট্রোসেন্টারে এই দরপত্র জমা দেয়া হয়। এরআগে ১৪টি আন্তর্জাতিক কোম্পানি দরপত্র কেনে।
জ্বালানি বিভাগের সচিব আবু বকর সিদ্দিক জানান, বাংলাদেশে এ ধরণের জরিপ প্রথম হতে যাচ্ছে। একমাসের মধ্যে প্রস্তাবগুলো মূল্যায়ন করে নির্বাচিত কোম্পানির সঙ্গে চুক্তি করা হবে।
সাগরে তেল-গ্যাসের তথ্য জানতে পানির ২০ মিটার থেকে আড়াই হাজার মিটার গভীর পর্যন্ত এই জরিপ করা হবে। ১০ বছরের জন্য সংশ্লিষ্ট কোম্পানির সঙ্গে চুক্তি হবে। এরমধ্যে প্রথম দুই বছর তথ্য সংগ্রহ করা হবে।
জরিপ করতে যে খরচ হবে তা তথ্য বিক্রি করে আয় সংশ্লিষ্ট কোম্পানি। খরচ উঠে আসার পরে পেট্রোবাংলা লাভের একটি অংশ পাবে।
উৎপাদন অংশীদারিত্ব চুক্তির (পিএসসি) আদলে এটা হবে। তবে এর সঙ্গে পিএসসির কোন সম্পর্ক থাকবে না। নির্বাচিত কোম্পানির সঙ্গে চুক্তি হওয়ার পরে জরিপ শেষ করতে ২০ মাস লাগবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here