শ্যালা নদীতে ট্যাংকার ডুবি বড় বিপর্যয় : রাশেদ খান মেনন

0
7

সুন্দরবনের শ্যালা নদীতে ট্যাংকার ডুবে তেল ছড়িয়ে পড়ার ঘটনাকে বড় ধরণের পরিবেশ বিপর্যয় বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।বৃহস্পতিবার তিন দিনব্যাপী ষষ্ঠ আন্তর্জাতিক পর্যটন মেলা- চিটাগং ট্রাভেল মার্ট-২০১৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন মন্ত্রী। ভ্রমণবিষয়ক পাক্ষিক দ্য বাংলাদেশ মনিটর চট্টগ্রামের পেনিনসুলা হোটেলে এ মেলার আয়োজন করেছে।
সুন্দরবনের দুর্ঘটনার পর থেকে সার্বিক ক্ষয়ক্ষতির বিষয়টি সরকারের বিভিন্ন মন্ত্রী এড়িয়ে যাওয়ার চেষ্টা করলেও এই প্রথম কোন মন্ত্রীর কাছ থেকে বিপর্যয়ের স্বীকারোক্তি এসেছে।
রাশেদ খান মেনন বলেন,বিপর্যয় হয়েছে তাতে কোন সন্দেহ নেই। সুন্দরবন ম্যানগ্রোভ ফরেস্ট। শিকড় থেকে এরা খাদ্য সংগ্রহ করে। ফলে তেল ‍যদি ভেতরে ডুকে যায় তাহলে নতুন করে আর উদ্ভিদ জন্মাবে না। পানিও ক্ষতিগ্রস্ত হবে। তেল অপসারণে সরকার ইতিমধ্যে স্থানীয় জনগনকে কাজে লাগিয়েছে। জাতিসংঘের সহায়তাও চাওয়া হয়েছে। তারা এসে তেল অপসারণ করে ফেলবে। তবে এটা আমাদের জন্য বড় ধরণের দুর্ঘটনা।ভারত-বাংলাদেশ নৌ প্রটোকল রুট ও দক্ষিণাঞ্চলের সঙ্গে দেশের নৌবাণিজ্য যোগাযোগের বন্ধ হয়ে যাওয়া পথ ঘাষিয়াখালী চ্যানেল উদ্ধারে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন বলে জানান মন্ত্রী। তিনি বলেন,অব্যবস্থাপনার কারণে বিএনপি আমলে বন্ধ হয়ে যাওয়া ঘাষিয়াখালী নৌ রুট চালু হলে সুন্দরবনের ভেতর দিয়ে নৌ চলাচলের প্রয়োজন পড়বে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here