শেভরণে শ্রমিক ছাটাইয়ের অভিযোগ : কর্তৃপক্ষের না

0
7

শ্রম আইন না মেনে শেভরণ বাংলাদেশ লি. থেকে শ্রমিক ছাটাই করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে শেভরন বাংলাদেশ ব্লক নং ১৩ ও ১৪ লি. শ্রমিক কর্মচারি ইউনিয়ন সংবাদ সম্মেলনে এই অভিযোগ করে।
সংবাদ সম্মেলনে ছাঁটাই করা শ্রমিকদের আবার চাকরি দেয়া, যখন তখন শ্রমিক ছাঁটাই বন্ধ, চুক্তিবদ্ধ নিয়োগ বাতিল এবং বাংলাদেশে প্রচলিত শ্রম আইন অনুযায়ী ন্যায্য অধিকারের দাবি জানানো হয়।
সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন ইউনিয়নের সভাপতি সাইফুল ইসলাম শহীদ। সংগঠনের সাধারণ সম্পাদক মো. রহমত উল্লাহ ভূঁইয়া, সহসভাপতি মো. বাদল আহমেদ, যুগ্মসম্পাদক মো. কামাল উদ্দীন এবং উপদেষ্টা মো. হাবিবুর রহমান মোল্লা এ সময় উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, দীর্ঘ ১০/১১ বছর শেভরনে কাজ করার পর চাকুরি স্থায়ী না করে বরং অজ্ঞাত কোন এক ভেন্ডরের চুক্তিপত্রে স্বাক্ষর করতে বাধ্য করা হয়েছে। যখন এবিষয়ে আইনি অধিকার পাবার জন্য শ্রম আদালতে যাওয়া হয়েছে তখনই অন্যায়ভাবে কর্মচারি ছাঁটাই করা হয়েছে।
এদিকে শেভরণ কর্তৃপক্ষ জানিয়েছে, শ্রম আইন মেনেই শ্রমিক ছাঁটাই করা হয়েছে। শেভরনের তথ্য ব্যবস্থাপক শেখ জাহিদুর রহমান জানান, শেভরণ সম্প্রতি বিবিয়ানা গ্যাস ক্ষেত্রর বর্ধিত কূপ খনন কাজ শেষ করেছে। এতে সেখানের গাড়ির প্রয়োজনীয়তা কমে গেছে। চাকরিচ্যূত গাড়ি চালকরা শেভরণের কর্মচারি নয়। অন্য কোম্পানির মাধ্যমে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছিল। গাড়ি চালকরা সংশ্লিষ্ট সেই কোম্পানির চাকরিজীবি, শেভরণের নয়। তাছাড়া ‘শেভরন বাংলাদেশ ব্লক নং ১৩ ও ১৪ লি. শ্রমিক কর্মচারি ইউনিয়ন’ কোন রেজিষ্ট্রিভূক্ত ইউনিয়ন নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here