শক্তিশালী ভূমিকম্পে কাঁপল দেশ

0
1

শক্তিশালী ভূমিকম্পে কেপে উঠলো বাংলাদেশসহ আশেপাশের এলাকা। ভুমিকম্প অনূভূত হলে অনেকেই আতঙ্কে ভবন থেকে বাইরে বের হয়ে আসেন। এতে বিভিন্ন জায়গায় হতাহতের খবর পাওয়া গেছে। চট্টগ্রাম, ফেনীসহ বিভিন্ন জায়গায় ভবন হেলে পড়ার খবর পাওয়া গেছে।
মার্কিন ভূ-তাত্তি¡ক জরিপ সংস্থা জানায়, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৯। এর উৎপত্তিস্থল ছিল মিয়ানমারের মাওলাইক থেকে ৭৪ কিলোমিটার দক্ষিণপূর্বে। বাংলাদেশে স্থানীয় সময় ৭টা ৫৫ মিনিটে এই ভূমিকম্পটি আঘাত হানে। রয়টার্স বলছে, মিয়ানমারে রিখটার স্কেলে ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।
বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা জানান, উৎপত্তিস্থলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ২। ঢাকা থেকে ৪২০ কিলোমিটার পূর্ব দিকে মিয়ানমারে এর উৎপত্তিস্থল। তারা জানান, এটা ছিল শক্তিশালী ভূমিকম্প। নিকট অতীতে আমাদের আশপাশে শুধু নেপালে এর চেয়ে বড় ভূমিকম্প হয়েছিল।।
ভুমিকম্পে বড় বড় ভবনগুলো দুলতে থাকলে আতঙ্কও দেখা যায়। দুলতে থাকা রাজধানীর অনেক ভবন থেকে মানুষ আতঙ্কে নেমে আসে। হুড়োহুড়ি করে নামতে গিয়ে ঢাকার মগবাজারের নয়াটোলায় মাদ্রাসাতুল ইহসানের ছয়তলা ভবনের উপর তলায় থাকা শিক্ষার্থীরা নিচে নামতে গিয়ে আহত হন। স্থানীয়রা জানান, তড়িঘড়ি করে নামতে গিয়ে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়। আহত সাতজনকে মগবাজারের ঢাকা কমিউনিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে মাদরুল (৮) নামে একজন বুকে এবং তানিম (৯) নামে একজন পায়ে ব্যথা পেয়েছেন। হাসপাতালটিতে কর্তব্যরত চিকিৎসক জানান, কয়েকজন মাদ্রাসাছাত্র এসেছিল, তিন-চারজনের অবস্থা গুরুতর।
চট্টগ্রামের আমতল মোড় এলাকায় একটি বহুতল শপিং কমপ্লেক্সে আরেকটি শপিং কমপ্লেক্স হেলে পড়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, চট্টগ্রাম নগরীর হকার্স মার্কেটের বিপরীতে অবস্থিত বিএম সুপার মার্কেটের ভবনটি পাশের সিদ্দিক শপিং কমপ্লেক্সে হেলে পড়ে। এদিকে নগরীর ঝাউতলা এলাকায় টাইটানিক বিল্ডিং নামে একটি ভবন পাশের একটি ভবনে হেলে পড়ার খবর পাওয়া গেছে।  নগরীর মাঝিরঘাট এলাকার সিম্ফনি গার্মেন্টসে হুড়োহুড়ি করে নামতে গিয়ে দুই-তিনজন শ্রমিক সামান্য আহত হয়েছেন বলে জানা গেছে।
ভূমিকম্পে ফেনির সুলতানপুর এলাকায় চৌধুরী ভবন নামে একটি চারতলা ভবন পাশের ছয়তলা ভবনের উপর হেলে পড়েছে। খবর পেয়ে ফায়ার সার্ভিস, রেড ক্রিসেন্ট ও ফেনী সদর উপজেলার কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ভবনের বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়েছে।
এদিকে ভূমিকম্পের পরপরই সারাদেশে ইন্টারনেটসহ মোবাইল নেটওয়ার্ক সংযোগে বিঘ্ন ঘটে। পরে পরিস্থিতি স্বাভাবিক হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here