রাশিয়ায় নিউক্লিয়ার কিডস এ বাংলাদেশী কিশোর-কিশোরী

0
3

রাশিয়ায় আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব “নিউক্লিয়ার কিডস২০১৬” -এ অংশ নিতে শনিবার ঢাকা ছেড়েছেন তিন সদস্যের একটি  প্রতিনিধিদল। ১০ জুলাই থেকে ২১ আগস্ট পর্যন্ত সেন্ট পিটার্সবার্গ, মস্কোসহ রাশিয়ার কয়েকটি শহরে অনুষ্ঠিত হবে এই উৎসব। রুশ রাষ্ট্রীয় পারমাণবিক কর্পোরেশন – রোসাটম এর মূল আয়োজক।

বাংলাদেশ, রাশিয়া, ভিয়েতনাম, তুরস্ক, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র ও বেলারুশের ৭০ জন কিশোর-কিশোরী অংশ নিচ্ছে এতে।
এ বছর বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে ঢাকা থেকে সৈয়দ কায়সান ফারাজ, রাজশাহী থেকে আতিয়া সানজিদা ঐশী এবং বাগেরহাটের শর্মিলি নোশিন।
অংশগ্রহণকারীদের স্বাগত জানিয়ে রোসাটম কমুনিকেশন্স বিভাগের পরিচালক সের্গেই নভিকভ বলেন, গত কয়েক দশক দ্বিপাক্ষিক সহযোগিতার ভিত্তিতে বিশ্বের বিভিন্ন দেশে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করে আসছি। এই প্রকল্পগুলোর মাধ্যমে শুধু অর্থনৈতিক নয়, সাংস্কৃতিক ক্ষেত্রেও আন্তর্জাতিক সম্পর্কোন্নয়নের সুযোগ তৈরি হয়েছে।

উৎসবে শিশুরা বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশ নেবে। অংশ নেবে রাশিয়ার বিভিন্ন শহরে অনুষ্ঠিত জাঁকজমকপূর্ণ কনসার্টে। রাশিয়ার পেশাগত শিল্পীদের তত্ত্বাবধানে কনসার্টের জন্য শিশুদের প্রয়োজনীয় প্রশিক্ষন দেয়া হবে।

রুশ সহযোগিতায় যে সকল দেশে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়িত হয়েছে বা বাস্তবায়নের পর্যায়ে রয়েছে, সেই সকল দেশের শিশুদের নিয়ে ২০০৯ সাল থেকে রোসাটমের উদ্যোগে প্রতি বছর নিউকিডস উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here