রামপাল বিদ্যুৎ কেন্দ্রে দরপ্রস্তাব জমার শেষ দিন মঙ্গলবার

0
2

আগামী মঙ্গলবার রামপাল বিদ্যুৎ কেন্দ্রে দরপ্রস্তাব জমা দেয়ার শেষ দিন। তিন দেশের তিন কোম্পানি দরপ্রস্তাব জমা দিতে পারে বলে জানা গেছে।
বাংলাদেশ ভারত ফেণ্ডশিপ কোম্পানি লিমিটেড (বিআইএফসিএল) সূত্রে এই তথ্য জানা গেছে।
সংশ্লিষ্ঠ যেসব কোম্পানি রামপাল বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করতে আগ্রহ দেখিয়েছে সেই কোম্পানিই তাদের দেশের ব্যাংকে অনুরোধ করছে এই কেন্দ্রে বিনিয়োগের জন্য।
বিআইএফসিএল রামপালে এক হাজার ৩২০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্রর জন্য দরপ্রস্তাব আহবান করে। দরপ্রস্তাব জমার সময় চারবার পরিবর্তন করা হয়। এবার আর সময় বাড়ানো হবে না। এবার নিশ্চিত ঠিকাদার কোম্পানি এবং একই সাথে বিনিয়োগ পাওয়া যাবে বলে সংশ্লিষ্ঠরা মনে করছেন। দরপ্রস্তাব অনুযায়ি যে কোম্পানি কাজ পাবে সেই দেশের ব্যাংকের সাথে আলোচনার মাধ্যমে বিনিয়োগও পাওয়ার ব্যবস্থা করা হচ্ছে বলে সংশ্লিষ্ঠরা জানিয়েছেন।
বিআইএফসিএল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাক দরপ্রস্তাব আলোচনা এবং কোম্পানিগুলোর সাথে সরাসরি আলোচনার মাধ্যমে জানা গেছে – এখন পর্যন্ত তিনটি কোম্পানি দরপ্রস্তাব জমা দেয়ার ইচ্ছে দেখিয়েছে। এগুলো হলো ভারত, চিন ও জাপান। জাপানের মারুবিনি, ভারতের ভেল এবং চিনের হারবিন প্রাক আলোচনা শেষে রাপমপালের জন্য দরপ্রস্তাব কিনেছে। এই তিন কোম্পানিই দরপ্রস্তাব জমা দিতে পারে বলে জানা গেছে। এই তিন দেশের কোম্পানি রামপাল করতে দরপ্রস্তাব জমা দিতে পারে বলে জানা গেছে। একই সাথে এই তিন দেশের ব্যাংকের সাথেও প্রাথমিক আলোচনা হয়েছে বলে জানা গেছে। এরআগে এই তিন দেশের সাথে দনি কোরিয়াও বিনিয়োগে আগ্রহ দেখিয়েছিল। মেস পর্যন্ত দক্ষিণ কোরিয়া কি করবে তা অনিশ্চিত।
বিআইএফসিএল এর ব্যবস্থাপনা পরিচালক ইউ কে ভট্টাচার্য জানান, আশা করা হচ্ছে রামপালের জন্য ভাল প্রস্তাব পাওয়া যাবে। আর ভাল প্রস্তাব পেলে বিনিয়োগ নিয়ে চিন্তা করার কিছু থাকবে না। কারণ কোম্পানিগুলো তাদের নিজের দেশের ব্যাংকগুলোর সঙ্গে আলোচনা করেই দরপ্রস্তাব জমা দিচ্ছে। পরে দরপ্রাস্তাব মূল্যায়ন করে যোগ্য কোম্পানি নির্বাচিত হলে ওই দেশের ব্যাংকের সঙ্গে রামপাল কর্তৃপক্ষও আলোচনা করবে। রামপাল বিদ্যুৎ কেন্দ্র করতে বিনিয়োগ নিয়ে কোনো সমস্যা হবে বলে তিনি জানান।
কোম্পানির একজন উধ্বর্তন কর্মকর্তা জানান, ভারত, জাপান, চীন, জার্মানী, কোরিয়াসহ বিভিন্ন দেশের ১২টি কোম্পানি রামপাল বিদ্যুৎ কেন্দ্র করতে প্রাথমিকভাবে আগ্রহ দেখিয়েছিল। কোম্পানিগুলোর অনুরোধে এবং বিনিয়োগ আকর্ষণ করতে এরআগেই দরপ্রস্তাবের শর্ত শিথিল করা হয়েছিল।
গত ১৫ ফেব্রুয়ারি রামপালে বিদ্যুৎকেন্দ্র স্থাপনে আন্তর্জাতিক দরপত্র আহবান করা হয়। দরপত্র জমা দেয়ার শেষদিন ছিল ১৮ মে। পরে তা বাড়িয়ে ১৮ জুলাই করা হয়। পরে আবার আরও দুই মাস সময় বাড়িয়ে ২২ সেরপ্টম্বর করা হয়।  দরপ্রস্তাব কেনা কোম্পানিগুলোর অনুরোধেই কয়েকদফা সময় বাড়ানো হয় বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here