রামপালের নকশা করবে জার্মানির ফিশনার

0
5

রামপালের এক হাজার ৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রর নকশা ও দরপত্র আহবানের কাজ করবে জার্মানির প্রতিষ্ঠান মেসার্স ফিশনার।
বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনের মুক্তি হলে বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের সঙ্গে জার্মান কোম্পানি মেসার্স ফিশনারের এ বিষয়ে একটি চুক্তি হয়েছে।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বীরবিক্রম, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম, পিডিবির চেয়ারম্যান আবদুহু রুহুল্লাহ, ফ্রেন্ডশিপ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বিজয় শংকর তাম্রকার, ফিশনারের পরিচালক ( বিজনেস ডেভেলপমেন্ট, এশিয়া অঞ্চল) কার্ল পিটাসহ মন্ত্রণালয় ও কোম্পানির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে রামপালের প্রথম ইউনিট উৎপাদনে আসবে বলে অনুষ্ঠানে জানানো হয়। এখন প্রকৌশলী ও ঠিকাদার নিয়োগ দেয়ার কাজ চলছে। চলতি বছরের মধ্যে এই প্রকল্পের জন্য দরপত্র আহবান করা হবে। বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য রামপালের এই এলাকার জমি উন্নয়নের কাজ শেষ।
অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, রামপালের কারণে সুন্দরবনের পরিবেশের কোনো ক্ষতি হবে না। আল্ট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তি ব্যবহার করে এ কেন্দ্র স্থাপন করা হবে। এই এখন কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য সবচেয়ে উন্নত প্রযুক্তি। এই প্রযুক্তি দেশের সবগুলো কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ক্ষেত্রেও ব্যবহার করা হবে।
বিদ্যুৎ সচিব বলেন, রামপালের কয়লা কিভাবে আনা হবে এবং কোথা থেকে আনা হবে তা নির্ধারণের জন্য খুব শিগগির কয়লা পরামর্শক নিয়োগ দেয়া হবে। তারাই ঠিক করবে কিভাবে তা করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here