রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সুন্দরবনের পরিবেশে যেন ক্ষতিকর প্রভাব না পড়ে

0
1

রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে সুন্দরবনের পরিবেশে কোনো ধরনের ক্ষতিকর প্রভাব না পড়ার ব্যাপারে সতর্ক করেছে ইউনেস্কো রি-একটিভ মনিটরিং মিশন। একই সঙ্গে তারা বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ব্যাপারে সুন্দরবনের পরিবেশের বিষয়টি সর্বোচ্চ খেয়াল রাখার পরামর্শ দিয়েছে। এছাড়াও এ ব্যাপারে যেন কার্যকর উদ্যোগ নেয়া হয় তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে।
মনিটরিং মিশন গুরুত্ব সহকারে আরো ৩টি বিষয় সরকারের মনোযোগ আর্কষণ করেছে। এর মধ্যে অন্যতম হচ্ছে বিশ্ব ঐতিহ্যের অংশ সুন্দরবন যাতে ইউনেস্কোর তালিকা থেকে বাদ না পড়ে সেজন্য সময় উপযোগী পদক্ষেপ নেয়া দরকার। তবে সুপারিশের কারণে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানির কার্যক্রম যাতে কোনোভাবেই বাধাগ্রস্ত না হয় সেদিকেও সজাগ দৃষ্টি রাখতে হবে।
১২ মার্চ মিশনের ৩ সদস্য প্রতিনিধি দল ওয়ার্ল্ড হেরিটেজ সাইট সুন্দরবন ও অন্যান্য স্থান পরিদর্শন শেষে যে প্রতিবেদন দেয় তাতে এই সুপারিশ করে। প্রতিবেদনটি সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ও পরিবেশ মন্ত্রণালয়সহ বেশ কয়েকটি মন্ত্রণালয়ের কাছে কার্যকরী ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। তবে আগামী দু’মাসের মধ্যে তারা চূড়ান্ত প্রতিবেদন দেবে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here