রামপালবিরোধী সাইকেল মিছিলে বাধা

0
5

রামপালে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রতিবাদে কেন্দ্রীয় শহীদ মিনারে শুক্রবার আয়োজিত সাইকেল শোভাযাত্রায় বাধা দিয়েছেন পুলিশ। শাহবাগ ও তেজগাঁও থানায় অন্তত ১৩ জনকে আটক করার পর ছেড়ে দেয়া হয়।
প্রত্যক্ষদর্শীরা জানান, ‌‌সুন্দরবন বাঁচাও সাইকেল মিছিল’ নামে ফেসবুকের একটি ইভেন্টে সাড়া দিয়ে সকাল সাড়ে ১০টা থেকে রাজধানীর বিভিন্ন জায়গা থেকে সাইকেল নিয়ে শহীদ মিনারে হাজির হন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। আসার পথে বিভিন্ন জায়গায় অনেককে আটকে দেয় পুলিশ।
শহীদ মিনারে কর্মসূচি উদ্বোধন করার জন্য হাজির হন তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্যস চিব অধ্যাপক আনু মুহাম্মদ।
সাইকেল মিছিলটি শহীদ মিনার থেকে বের হতে চাইলেও বাধার কারণে বের হতে পারেনি। শেষ পর্যন্ত বেলা একটার দিকে শোভাযাত্রা শুরু হয়ে দোয়েল চত্বর পার হওয়ার সময় পেছন থেকে জলকামান নিয়ে ধাওয়া করে পুলিশ। তারা মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়। দোয়েল চত্বরের সামনে থেকে দুজনকে আটক করা হয়।
এদিকে তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ ও সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ এক যুক্ত বিবৃতিতে বলেন,  তরুণদের স্বতঃস্ফূর্ত উদ্যোগে আহূত এই শান্তিপূর্ণ কর্মসূচিতে এ রকম ন্যক্কারজনক হামলার মাধ্যমে সরকার নিজেদের নৈতিকভাবে এবং যুক্তিতে পরাজিত হিসেবে প্রমাণ করল। এ ছাড়া ঘটনার প্রতিবাদে বিবৃতি দিয়েছে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণতান্ত্রিক বাম মোর্চা, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্ক্সবাদী), গণতান্ত্রিক বিপ্লবী পার্টি ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here