রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভুমিকম্প

0
6

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। মঙ্গলবার সকাল আটটা ১১ মিনিট ১২ সেকেন্ডে এই কম্পন অনুভূত হয়।
আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানমারে, যা ঢাকা থেকে ৪০৯ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫। কর্মকর্তারা বলছেন, বাংলাদেশের বিভিন্ন স্থানে এটি মৃদু ভূমিকম্প হলেও কেন্দ্রস্থলে এটি মাঝারি মাত্রার ভূমিকম্প ছিল।
এদিকে মার্কিন ভূতাত্তিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিলো বাংলাদেশে সীমান্তবর্তী মিয়ানমারের মাওলায়েক থেকে ৪০ কিলোমিটার উত্তর-পূর্বে। ভূপৃষ্টের ১০৫ কিলোমিটার গভীরে উৎপত্তিস্থলে এর মাত্রা ছিলো ৫ দশমিক ৩।
রিখটার স্কেলে ৪ থেকে ৪ দশমিক ৯৯ মাত্রাকে মৃদু ভূমিকম্প, ৫ থেকে ৫ দশমিক ৯৯ মাত্রাকে ‘মাঝারি’, ৬ থেকে ৬ দশমিক ৯৯ মাত্রাকে ‘শক্তিশালী’, ৭ থেকে ৭ দশমিক ৯৯ মাত্রাকে ‘ভয়াবহ’ এবং মাত্রা ৮ এর বেশি হলে ‘অত্যন্ত ভয়াবহ’ ভূমিকম্প বিবেচনা করা হয়।
গত সোমবার বিকেলে রিখটার স্কেলে ৩ দশমিক ৭ মাত্রার কম্পন অনুভূত হয় ভারতের রাজধানী নয়াদিল্লি ও এর আশপাশের এলাকায়। এর আগে ২০ আগস্ট ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় জাপানে।
গত ১ আগস্ট মিয়ানমারের পাকুক্কু এলাকায় রিখটার স্কেলে ৫ মাত্রার ভূমিকম্প হয়।  যা শুধ চট্টগ্রামে অনুভূত হয়। সর্বশেষ গত ১৩ এপ্রিলে রাতে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল সারাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here