সচিবালয়সহ অনেক এলাকায় বিদ্যুৎ ছিল না

0
9

প্রশাসনের কেন্দ্র বিন্দু সচিবালয়, বিদ্যুৎভবন, খাদ্যভবন, রেলভবনসহ সংশ্লিষ্ট এলাকায় বুধবার আট মিনিট বিদ্যুৎ ছিল না। যান্ত্রিক ত্রুটির কারনে রমনা গ্রীড লাইন বিকল হয়ে পড়ে। এজন্য এসব এলাকায় গতকাল বেলা ১২ টা ৪৭ মিনিটে হঠাৎ করে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। এরপর ১২ টা ৫৫ মিনিটে আবার বিদ্যুৎ সরবরাহ শুরু হয়।
ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির উর্ধ্বতন এক কর্মকর্তা জানান, যান্ত্রিক ত্রুটির কারণে হঠাৎ করেই বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। এসব এলাকায় রমনা ফিডারের অধীনের ৩৩ কেভি ক্ষমতার দুই বিতরণ লাইনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হয়। একটি থেকে সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই অন্যটির মাধ্যমে বিদ্যুৎ সরবরাহের উদ্যোগ নেয়া হয়। আট মিনিট এসব এলাকায় বিদ্যুৎ ছিল না। কি কারণে যান্ত্রিক ত্রুটি হয়েছে জানতে চাইলে তিনি বলেন, একেবারে নিশ্চিত করে বলা সম্ভব নয়। তবে গরমের কারণে ক্যাবল গরম হয়ে যাচ্ছে। এ কারণেও যান্ত্রিক ত্রুটি হতে পারে।
এদিকে তীব্র তাপপ্রবাহের সঙ্গে সঙ্গে বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ায় রাজধানীসহ সারাদেশেই লোডশেডিং বেড়েছে। বুধবার বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে ছয় হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ। ঘাটতি মেটাতে লোডশেডিং করতে হয়েছে বিতরণ সংস্থা গুলোকে।
পিডিবি জানায়, নয় হাজার ৭২৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা থাকলেও জ্বালানি ঘাটতির কারণে ৬৪২ মেগাওয়াট এবং বিদ্যুৎকেন্দ্র রক্ষণাবেক্ষণের কারণে এক হাজার ৭৭১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন বন্ধ আছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here