মোদি-হাসিনার কাছে রামপাল বিদ্যুৎ বাতিলের ঘোষণার দাবি

0
12

ভারতের প্রধানমন্ত্রী’র আসন্ন বাংলাদেশ সফরের সময় সুন্দরবনের পাশে রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিল ঘোষণা দেয়ার আহবান জানিয়েছে  তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।
বৃহস্পতিবার জাতীয় প্রেসকাবের সামনে আয়োজিত এক সমাবেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র প্রতি এই আহবান জানানো হয়। গতকাল দেশব্যাপি দাবি দিবস পালন করে জাতীয় কমিটি।
সমাবেশ থেকে রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিল, স্থলভাগে বিদেশি কোম্পানি দিয়ে অনুসন্ধান বন্ধসহ সাত দফা দাবি জানানো হয়। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল তোপখানা রোড ঘুরে পুরানা পল্টন মোড়ে এসে শেষ হয়।
জাতীয় কমিটির আহবায়ক প্রকৌশলী শেখ মুহাম্মাদ শহীদুল্লাহ’র  সভাপতিত্ব সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মাদ, প্রকৌশলী ম ইনামুল হক, প্রকৌশলী কল্লোল মোস্তফা, রুহিন হোসেন প্রিন্স ও সাইফুল হকসহ অনেকে।
প্রকৌশলী শেখ মুহাম্মাদ শহীদুল্লাহ বলেন, দেশের জনগণই সুন্দরবন ও জাতীয় সম্পদ রক্ষা করবে। এজন্য অতীতের মত আগামী দিনেও জনগণকে সাথে নিয়ে আন্দোলন গড়ে তোলা হবে। অধ্যাপক আনু মুহাম্মাদ বলেন, দেশের সর্বস্তরের মানুষের মতামতকে উপেক্ষা করে সরকার সুন্দরবন ধ্বংসের বিদ্যুৎ প্রকল্প এগিয়ে নিচ্ছে। এছাড়াও সুন্দরবন ধ্বংসে আরও বিদ্যুৎ প্রকল্প, শীপইয়ার্ড, সাইলো, সিমেন্ট কারখানা নির্মাণ করা হচ্ছে। এ অবস্থা চলতে দেয়া যায় না। তিনি বলেন, ভারতীয় আইনেও সুন্দরবনের এত কাছে কোনো বিদ্যুৎ প্রকল্পের অনুমতি পাওয়া অসম্ভব ছিল। তিনি ভারতীয় প্রধানমন্ত্রীর আসন্ন বাংলাদেশ সফরের সময় রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিলের ঘোষণা দেয়ার জন্য দুই দেশের প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here