মেয়ররাও চায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে অংশ নিতে

0
4

বড় শহরের মেয়ররাও চায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে অংশ নিতে। বিদ্যুৎ বিভাগের সাথে যৌথভাবে এই কার্যক্রমে অংশ নিতে চায় তারা।
আজ বৃহস্পতিবার সচিবালয়ের সভাকক্ষে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন কোম্পানি গঠন সংক্রান্ত সভায় ঢাকা, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জের মেয়র এই ইচ্ছা প্রকাশ করেন। সভায় সভাপতিত্ব করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
সভায় টেকসই এবং নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য সিদ্দিক জোবায়ের সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা ও সংগ্রহের উপর একটি প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধে তিনি জানান, ঢাকা শহরে প্রতিদিন ৪২০০ টন বর্জ্য উৎপাদন হয়। এ থেকে ৭৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। প্রতি ৫৫ টন বর্জ্য থেকে এক মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। এভাবে বিদ্যুৎ উৎপাদিত হলে বায়ু ও পানি দূষণ কমবে।
সভায় প্রতিমন্ত্রী বলেন, পরিবেশবান্ধব শহর গড়তে বর্জের বহুমূখী ব্যবহার বাড়াতে হবে। ঢাকাসহ শহরগুলোর জায়গা উত্তরোত্তর কমছে। বর্জ্য ফেলার জায়গাও অনেক শহরে নেই। এই বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে পারলে শহর পরিচ্ছন্ন থাকবে এবং অতিরিক্ত জায়গাও প্রয়োজন পড়বে না।
তিনি একথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন তুলনামূলকভাবে ব্যয়বহুল, তবুও বৃহত্তর স্বার্থে সরকার এভাবে উৎপাদিত বিদ্যুৎ কিনবে।
সভায় বক্তব্য রাখেন ঢাকা উত্তরের মেয়র মো. আনিসুল হক, নারায়নগঞ্জের মেয়র ড. সেলিনা হায়াৎ আইভী, চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন। তারা বিদ্যুৎ বিভাগের এই প্রক্রিয়ার সাথে সম্পৃক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করেন। তারা বলেন, বর্জ্য থেকে যৌথভাবে বা বিদ্যুৎ বিভাগের সাথে বা ইকিউটি শেয়ারের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করতে আগ্রহী। এভাবেই বর্জ্যের ব্যবস্থাপনা সুষ্ঠু ও আধুনিক হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here