মেঘনাঘাট উৎপাদনে আসা অনিশ্চিত

0
2

নারায়ণগঞ্জের সোনারগাঁও এ অবস্থিত মেঘনাঘাট এলাকায় অবস্থিত মেঘনাঘাট বিদ্যুৎ কেন্দ্রে অগ্নিকান্ডের ঘটনায় এখনও বিদ্যুত্ উত্পাদন বন্ধ রয়েছে।খুব শিগগির এই বিদ্যুত্ কেন্দ্রের উত্পাদন চালু করা সম্ভব হবে না।প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে গ্যাস জেনারেটরে বিস্ফোরন ও যান্ত্রিক ত্রুটির কারণে এ বিস্ফোরনের ঘটনা ঘটে থাকতে পারে।

গত সোমবার সন্ধ্যা ৭টার দিকে মেঘনাঘাট বিদ্যুেকন্দ্রের স্টিম টারবাইনে যান্ত্রিক ত্রুটির কারণে আগুন লেগে বিস্ফোরণ ঘটে।এতে মেশিনের কভার, তিনতলা বিশিষ্ট স্টিম স্ট্রাকচার উড়ে যাওয়াসহ অন্য যন্ত্রপাতি সম্পূর্ণ পুড়ে যায়।খবর পেয়ে নারায়ণগঞ্জ, দাউদকান্দির ও ডেমরা থেকে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট এসে প্রায় ১ ঘণ্টা চেষ্ট চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ঘটনার পর মঙ্গলবার বিদ্যুৎ কেন্দ্র এলাকা পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম।এ সময় বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম, বাংলাদেশ এনার্জি রেগুলেটারী কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান এ আর খাঁন, নারায়ণগঞ্জ জেলা সহকারী পুলিশ সুপার (বি-সার্কেল) জীবন কান্তি সরকার, সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাহমুদ হাসান, সোনারগাঁ থানার অফিসার্স ইনচার্জ (ওসি) মো: রিজাউল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাহমুদ হাসান জানান, ঘটনার পর থেকেই ওই বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উত্পাদন সম্পুর্ন বন্ধ রয়েছে।অগ্নিকান্ডে এ কেন্দ্রের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here