মিয়ানমার থেকে বিদ্যুৎ আনতে নতুন উদ্যোগ

0
3

এবার মিয়ানমার থেকে বিদ্যুৎ আনতে নতুন করে উদ্যোগ নেয়া হচ্ছে। এজন্য শুক্রবার বাংলাদেশ প্রতিনিধিদল মিয়ানমার গিয়েছেন। প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বীরবিক্রম প্রতিনিধি দলে নেতৃত্ব দিচ্ছেন।
তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, মিয়ানমারের রাখাইন থেকে ৫০০ মেগাওয়াট জলবিদ্যুৎ আনা সম্ভব। আগামী ২০১৬-১৭ সালের মধ্যে মিয়ানমার ৪১টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে। ২০৩১ সালের মধ্যে তারা ২৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে। এরমধ্যে ২০টি নতুন বিদ্যুৎ কেন্দ্র থেকে ছয় হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুৎ উৎপাদন হবে। তিনি বলেন, সাও টাং ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড রাখাইনে ৫০০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করে সেখান থেকে বাংলাদেশে রপ্তানি করতে আগ্রহ দেখিয়েছে।
তিনি বলেন, মিয়ানমার থেকে ২০০৫ সালে গ্যাস আনার সুযোগ তৈরী হয়েছিল। কিন্তু সে সময়ের সরকারের সিদ্ধান্তহীনতায় সে সুযোগ হারিয়েছি। নতুন করে মিয়ানমার সম্মত হলে বিষয়টি পর্যক্ষেনের জন্য বিশেষজ্ঞ পাঠানো হবে।
উপদেষ্টা, পররাস্ট্র মন্ত্রনালয়ের পরিচালক, পেট্রোবাংলা এবং বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা মিয়ানমারে গিয়েছেন বলে জানা গেছে। এবিষয়ে আলোচনার জন্য তারা সেখানে পাঁচদিন অবস্থান করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here