মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র: দরপ্রস্তাব জমার সময় বাড়ালো

0
4

কক্সবাজারের মাতারবাড়িতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের দরপত্র জমা দেয়ার সময় বাড়ানো হয়েছে। ২৪ জুলাই ছিল প্রস্তাব জমার শেষ দিন। তা বাড়িয়ে ২৪ আগস্ট করা হয়েছে। গুলশান হামলার ঘটনার কারণে এই কেন্দ্র স্থাপন প্রক্রিয়ায় সময় চেয়েছে জাইকা।

কোল পাওয়ার জেনারেশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল কাশেম গতসপ্তাহে এনার্জি বাংলাকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, আগ্রহী কোম্পানিগুলোর অনুরোধে এই কেন্দ্রের দরপ্রস্তাব জমা দেয়ার সময় বাড়ানো হয়েছে। অনেকগুলো বিদেশি কোম্পানি এ কেন্দ্র স্থাপনের আগ্রহ দেখিয়েছে। তাদের অনুরোধেই সময় বাড়ানো হয়েছে।
গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে নিহত বিদেশিদের মধ্যে সাতজন ছিলেন জাপানের নাগরিক, যারা ঢাকার মেট্রোরেল প্রকল্পে কাজ করছিলেন। ঐ ঘটনার পরই তারা এই বিদ্যুৎ কেন্দ্রের পরবর্তী কার্যক্রম ধীরে করার মৌখিক অনুরোধ করে।
মাতারবাড়িতে এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হচ্ছে। বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য দেড় হাজার একর জমি অধিগ্রহণ করা হয়েছে। এখন ভূমি উন্নয়ন কাজ চলছে। পরামর্শকও নিয়োগ দেয়া হয়েছে। জাপানের উন্নয়ন সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এতে অর্থায়ন করবে। বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণে খরচ ধরা হয়েছে ৩৬ হাজার কোটি টাকা। এরমধ্যে ২৯ হাজার কোটি টাকা দেবে জাপান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here