ভেনিজুয়েলার জ্বালানি খাত জাতীয়করণে ৫১ হাজার কোটি ডলার আয়

0
3

২০০৩ সালে ভেনিজুয়েলায় জ্বালানি খাত জাতীয়করণ করার পর থেকে গত ১১ বছরে এ খাত থেকে ৫১ হাজার কোটি ডলার আয় হয়েছে বলে জানিয়েছে দেশটির জ্বালানি ও তেল বিষয়কমন্ত্রী রাফায়েল রামিরেজ।
ভেনিজুয়েলার তেল উত্তোলনের শত বছর পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানে রামিরেজ বলেন, ‘তেল থেকে রাজস্ব বাড়াতে নেয়া আমাদের পদক্ষেপ ফলপ্রসূ হয়েছে। জাতীয়করণের পর থেকে আমাদের আয় ৫১ হাজার কোটি ডলারে পৌঁছেছে। এ ধরনের উদ্যোগ না নিলে এ আয় বহুজাতিক কোম্পানিগুলোর হাতে চলে যেত।’

তিনি আরো জানান, দেশের তেল শিল্প সংস্কারের সিদ্ধান্ত নেয়ার পর থেকে বিভিন্ন সামাজিক কর্মসূচিবাবদ গত দশকে ৩০ হাজার কোটি ডলার ব্যয় করা হয়েছে। এ তেল ভেনিজুয়েলার অধিকার। কোনো পরিস্থিতিতেই তা বেসরকারি খাতের হাতে তুলে দেয়া যাবে না।

দেশের এ গুরুত্বপূর্ণ খাতটিকে জাতীয়করণের সিদ্ধান্ত নেয়ার জন্য প্রয়াত প্রেসিডেন্ট উগো চাভেজের প্রতি কৃতজ্ঞতা জানান রামিরেজ।

রামিরেজ বলেন, ‘দেশের গুরুত্বপূর্ণ এ খাত নিয়ন্ত্রণের বিষয়ে সচেতন ছিলেন উগো চাভেজ। জাতীয় উন্নয়ন, টেকসই অর্থনীতি এবং সামাজিক উন্নয়ন প্রকল্পের জন্য তেল খাতের ওপর নিয়ন্ত্রণ কৌশলগত ও গুরুত্বপূর্ণ। আজ আমরা বলতে পারি আমাদের তেল শিল্পের ওপর পূর্ণ আধিপত্য রয়েছে। এসবের জন্য প্রয়াত প্রেসিডেন্টকে ধন্যবাদ জানাই।’

জ্বালানিমন্ত্রীর মতে, নব্বইয়ের দশকটি ছিল তেল শিল্পের আয়ের দিক থেকে ভেনিজুয়েলার সবচেয়ে নাজুক সময়। এ সময় তেল শিল্পটি বহুজাতিক কোম্পানিগুলোর হাতে ছিল এবং এখান থেকে আসা সব আয় দেশের বাইরে চলে যেত।
খবর সিনহুয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here