ভেড়ামারার আন্তঃদেশীয় বিদ্যুৎ সঞ্চালন লাইনের ক্ষমতা বাড়ানো হচ্ছে

0
2

কুষ্টিয়ার ভেড়ামারার আন্তঃদেশীয় বিদ্যুৎ সঞ্জালন লাইনের ক্ষমতা বাড়ানো হচ্ছে। এই লাইনের মাধ্যমে ভারত থেকে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা যাবে।

সঞ্চালন লাইনটির দ্বিতীয় ব্লক নির্মাণে সোমবার রাজধানীর একটি হোটেলে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) এবং সিমেন্স এজির (জার্মানী) মধ্যে একটি চুক্তি হয়েছে। আগামী দুই বছরের মধ্যে এই নির্মাণ কাজ শেষ হবে বলে সংশ্বিলষ।টরা জানিয়েছেন। এতে এক হাজার ১১২ কোটি ৮ লাখ টাকা খরচ ধরা হয়েছে।
পিজিসিবির পক্ষে কোম্পানি সচিব আশরাফ হোসেন এবং সিমেন্স এর পক্ষে উলফগ্যাং রিচার্ড ক্লেয়ার ও ম্যানুয়েল হেইজার চুক্তিতে সই করেন। এ সময় বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম, অতিরিক্ত সচিব ড. আহমদ কায়কাউস, পিজিসিবি ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আল বেরুনী, সিমেন্সের সিইও মিরকো ডুজেলসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে মনোয়ার ইসলাম বলেন, বাংলাদেশ ও ভারত উভয় দেশের মধ্যে শক্তিশালী বন্ধুত্ব ও সহযোগিতার সম্পর্ক রয়েছে। বিদ্যুৎ আমদানি শুরু ও পর্যায়ক্রমে বাড়ার কারণে এই বন্ধুত্বকে আরও সুদৃঢ় করছে।
বর্তমানে ভারত থেকে দুইটি আন্ত:দেশীয় গ্রিড লাইনের প্রতিদিন প্রায় ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে। ভারতের বহরমপুর থেকে কুষ্টিয়ার ভেড়ামারা হয়ে এইচভিডিসি প্রথম ব্লকে ৫০০ মেগাওয়াট এবং ত্রিপুরা থেকে কুমিল্লা হয়ে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আসছে। নতুন করে আরো ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ ভারতের খোলা বাজার থেকে কেনার প্রক্রিয়া চলছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here