ভারতের সাথে বিদ্যুৎ ও ট্রানজিট চুক্তিতে উদ্বেগ

0
7

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে বিদ্যুৎ ও ট্রানজিট চুক্তিতে উদ্বেগ প্রকাশ করেছে তেল-গ্যাস-খনিজ-সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। কমিটি বিভিন্ন দাবিতে ১৪ জুন বিক্ষোভ সমাবেশ করবে।
রাজধানীর গ্রীন রোডের জাহানারা গার্ডেনে মঙ্গলবার সকালে কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত সভা থেকে এই উদ্বেগ জানানো হয়।
সভায় তেল-গ্যাস-খনিজ-সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির নেতারা বিদ্যুৎ খাতে রিলায়্যান্স ও আদানির বিনিয়োগ অনুমোদনকে ‘দায়মুক্তি আইন ব্যবহার করে অস্বচ্ছতার’ মাধ্যমে এই চুক্তি করা হয়েছে বলে মন্তব্য করেন। পরিবেশবিদদের সমালোচনার পরও সুন্দরবনের কাছে রামপাল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে সহায়তা চুক্তি এবং ভারতকে চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহারের অনুমোদনের বিষয়েও তারা উদ্বেগ প্রকাশ করেন।
সভায় বক্তব্য রাখেন জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ, নুর মোহাম্মদ, প্রকৌশলী মো. ইনামুল হক, প্রকৌশলী কল্লোল মোস্তফা, রুহিন হোসেন প্রিন্স, শুভ্রাংশু চক্রবর্তী, এ্যাডভোকেট আবদুস সালাম, মোশারফ হোসেন নাল্পুু, মোশরেফা মিশু, আজিজুর রহমান, খালেকুজ্জামান লিপন, ফখরুদ্দীন কবির আতিক, জাহাঙ্গীর আলম ফজলু, সুবল সরকার, মিজানুর রহমান, কিশোর রায়, মাসুদ খান ও শহীদুল ইসলাম সবুজ।

জাতীয় কমিটির পক্ষ থেকে ১৪ জুন মাগুড়ছড়া দিবসে রামপাল বিদ্যুৎ কেন্দ্র বাতিল এবং মাগুড়ছড়া ও টেংরাটিলা জন্য শেভরন ও নাইকোর কাছ থেকে ক্ষতিপূরণ আদায়সহ সাত দফা দাবিতে দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করবে। ওই দিন ঢাকায় বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here