ভারতের গ্রিডে যুক্ত হল কুদানকুলাম বিদ্যুৎ কেন্দ্রের ২য় ইউনিট

0
5

ভারতের কুদানকুলাম পারমাণুবিক বিদ্যুৎ কেন্দ্রটির দ্বিতীয় ইউনিট সোমবার দেশটির সাউদার্ণ গ্রিডে সফলভাবে যুক্ত হয়েছে। বর্তমানে ইউনিটটি ১০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে।
ভারতীয় পারমাণবিক শক্তি নিয়ন্ত্রণ বোর্ডের পরীক্ষার মাধ্যমে ধাপে ধাপে ইউনিটটির উৎপাদন বাড়ানো হবে। চলতি বছরের নভেম্বরের মধ্যে ইউনিটটি থেকে পূর্ণ উৎপাদন ক্ষমতার ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে।
এর আগে ২০১৩ সালে প্রথম ইউনিটটি গ্রিডে যুক্ত হবার পর জুলাই ২০১৪ থেকে পূর্ণোদ্যমে বিদ্যুৎ উৎপাদন করে আসছে। দ্বিতীয় ইউনিটের ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে পাওয়া গেলে ভারতের মোট পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন ৬ হাজার ৭৮০ মেগাওয়াটে দাঁড়াবে।
এই বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ও চতুর্থ ইউনিটের নির্মাণ কাজও দ্রুত চলছে। চলতি বছরের শুরুতে ইউনিট দুটির জমি প্রস্তুত করার কাজ শুরু হয়েছে এবং ২০১৭ সালের এপ্রিলে মূল নির্মাণ কাজ শুরু হবে বলে আশা করা যাচ্ছে। এরপর তৃতীয় ইউনিটটি উৎপাদনে যেতে আরও প্রায় ৬৯ মাস সময় লাগতে পারে। ২০২২-২৩ সালের মধ্যে দুটি ইউনিট থেকেই বিদ্যুৎ পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।
দ্বিপাক্ষিক চুক্তির আওতায় রাশিয়ার রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান রোসাটমের সহায়তায় ভারতে মোট ১২ টি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here