বৃষ্টি ঝরিয়ে দুর্বল গভীর নিম্নচাপ

0
7

বাংলাদেশের উপকূল পেরিয়ে দুর্বল হয়ে পড়েছে সাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি। প্রবল বৃষ্টি আর ১ থেকে ২ ফূট বেশি উচ্চতার জলোচ্ছাসের মধ্য দিয়ে সীতাকুণ্ড এলাকা দিয়ে চট্টগ্রাম উপকূল অতিক্রম করেছে নিম্নচপটি। রোববার ভোর ৬টার দিকে এটি উপকূল অতিক্রম করে।
তবে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার বদলে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
আবহাওয়ার বিশেষ বুলেটিনে বলা হয়, চট্টগ্রাম উপকূল অতিক্রম করে নিম্নচাপটি সামান্য উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে রোববার সন্ধ্যার দিকে সীতাকুন্ড ও এর আশেপাশের উপকূলীয় এলাকায় সুস্পষ্ট লঘুচাপ হিসেবে অবস্থান করছে। এটি বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে। তবে এর প্রভাবে সাগর উত্তাল রয়েছে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোতে ০৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত পুনঃ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
গত বৃহস্পতিবার থেকে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি শুরু হয়েছে। শনিবার দিনভর ও রোববার সকালের দিকে নিম্নচাপের প্রভাবে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে। দুপুরের পর বৃষ্টি কমে যায়। সোমবার আবহাওয়া স্বাভাবিক হতে পারে বলে আশা করছে আবহাওয়া অধিদপ্তর।
এদিকে রোববার নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল এবং এর আশেপাশের দ্বীপ ও চরগুলোতে ভারী বৃষ্টি হয়েছে। ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে গিয়েছে ওইসব এলাকার ওপর দিয়ে। সেই সঙ্গে নিুাঞ্চল সাময়িকভাবে প্লাবিত হয়ে পড়ে স্বাভাবিক জোয়ারের চেয়ে ১ থেকে ২ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে।
বৈরী আবহাওয়ার কারণে শনিবার রাত সাড়ে ৮টা থেকে সারা দেশে সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখার নির্দেশ দেয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ। সংকেত কমার পর রোববার সকাল ৮টা থেকে আবার নৌযান চলাচল হয়। একই কারণে স্থগিত করা হয়েছে চট্টগ্রাম, বরিশাল ও কুমিল্লা বোর্ডে জেএসসি পরীক্ষা এবং সারাদেশের জেডিসি পরীক্ষা।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের প্রভাবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় , ঢাকা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে চট্টগ্রাম ও সিলেট বিভাগে মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here