বুশেহরে আরো ২ পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে ইরান

0
7

ইরানের দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী বুশেহরে আরো অন্তত দু’টি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের বিষয়ে চুক্তি সই করতে যাচ্ছে ইরান ও রাশিয়া। ইরানের আণবিক শক্তি সংস্থার (এইওআই) মুখপাত্র বেহরুজ কামালবান্দি আজ (সোমবার) এ কথা জানিয়েছেন।তিনি বলেছেন, এ বিষয়ে কয়েক মাস ধরে আলোচনা হয়েছে এবং চলতি সপ্তাহে এ বিষয়ে চুক্তি সই হবে।
রাশিয়ার রোসাতম স্টেট এনার্জি করপোরেশনের আন্তর্জাতিক বিষয়ক উপ মহাপরিচালক নিকোলাই স্পাসকি আজ তেহরানে পৌঁছানোর পর এ ঘোষণা দেয়া হলো। দু’দিনের সফরকালে ইরানের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন স্পাসকি।কামালবান্দি বলেন, ইরান ও রাশিয়া পরিকল্পিত দু’টি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র ছাড়া আরো কিছু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিষয়ে আলোচনা করতে পারে।বুশেহরে এই দুই পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিষয়ে গত মার্চে রোসাতম এবং এইওআই চুক্তি করেছিল। ইরানে পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য ১৯৯২ সালে রাশিয়ার সঙ্গে যে চুক্তি হয়েছিল তারই অংশ হিসেবে নতুন চুক্তি করা হয় বলে জানান কামালবান্দি।
এ চুক্তি অনুযায়ী, বুশেহর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের পাশেই নতুন স্থাপনা নির্মাণ করা হবে। নতুন এ পরমাণু বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ক্ষমতা কমপক্ষে এক হাজার মেগাওয়াট হবে। পানি লবণমুক্ত করার কয়েকটি ইউনিট নির্মাণের বিষয়টি এ চুক্তিতে ঠাঁই পেয়েছে বলে এর আগে জানানো হয়েছিল সূত্র: রেডিও তেহরান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here