বিদ্যুৎ সংযোগ পেতে সোলার প্যানেল লাগবে না

0
8

নতুন বিদ্যুৎ সংযোগ পেতে সৌর প্যানেল স্থাপনের বাধ্যবাধকতা উঠে গেল। বিষয়টি এখন ‘ঐচ্ছিক’ করা হয়েছে। গ্রাহক ইচ্ছা করলে সৌর প্যানেল লাগাতে পারবে। না হলে প্রয়োজন নেই। তবে বেশি লোডের সংযোগ পেতে কিছু নগদ অর্থ জমা দিতে হবে। এই অর্থের পরিমান এখনো ঠিক হয়নি।
সোমবার বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত এক বৈঠকে বিদ্যুৎ বিভাগ এই সিদ্ধান্ত নিয়েছে। তিন বছরের মাথায় এসে এই নিয়ম পরিবর্তন করা হলো।
পাওয়ার সেল এর মহাপরিচালক মোহাম্মদ হোসাইন বলেন, গ্রাহক ইচ্ছে করলে সৌর প্যানেল লাগাবেন। না হলে নয়। এখন এটি ঐচ্ছিক। তিনি বলেন, আলোচনার মাধ্যমে কত টাকা জমা নেয়া হবে তা পরে ঠিক করা হবে। যাতে করে আর কোন সমস্যা তৈরী না হয় সে দিকে খেয়াল রেখে এই অর্থের পরিমান ঠিক করা হবে।
বৈঠক সূত্র জানায়, সৌর প্যানেল না লাগলেও বিদ্যুৎ সংযোগ নিতে বেশি লোডের গ্রাহককে নিদিষ্ঠ অংকের অর্থ দিতে হবে। একটি তহবিল গঠন করা হবে। সেখানে এই অর্থ জমা হবে। সেই তহবিলের অর্থে বিদ্যুৎ না থাকা গ্রামে সৌর প্যানেল স্থাপন করা হবে।
২০১০ সালের নভেম্বর মাসে দুই কিলোওয়াটের বেশি বিদ্যুৎ গ্রাহকদের মোট চাহিদার তিন শতাংশ সৌর থেকে করার অনুরোধ করা হবে বলে প্রজ্ঞাপন করা হয়। সেই অনুরোধ পরবর্তীকালে মৌখিকভাবে বাধ্যবাধকতায় রূপ নেয়। সরবরাহ কোম্পানিগুলো মৌখিকভাবে সৌর প্যানেল স্থাপন বাধ্য করে ফেলে।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আগেই বলেছেন, সৌর প্যানেল স্থাপন করার বিষয়টি বাস্তবসম্মত নয়। শহরের বহুতল ভবনের ছাদ সামাজিকভাবে অনেক কাজে ব্যবহার করা হয়। সৌর প্যানেল স্থাপন করার ফলে সেই সব সামাজিক সেবা থেকে সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছে।
বিদ্যুৎ বিভাগ জানায়, এপর্যন্ত যে সৌর প্যানেল স্থাপন করা হয়েছে তা থেকে ৫৩২ দশমিক ১৬৫ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। ভবিষ্যতে আরো প্রায় ৬৫০ কিলোওয়াট স্থাপন করার পরিকল্পনা আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here