বিদ্যুৎ বিভাগের প্রাথমিক ধারণা কারিগরি ত্রুটি

0
4

বিদ্যুতের জাতীয় গ্রীড বিপর্যয় কারিগরি ত্রুটির কারণে হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে বিদ্যুৎ বিভাগ। তবে তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পরে নিদি®দ্ব কারণ জানানো হবে।
প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বীর বিক্রম ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ রোববার বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে একথা জানান। এসময় বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলামসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্টি’ত ছিলেন।
সাংবাদিক সম্মেলনে বলা হয়, বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে। দেশে আর কোথাও বিদ্যুতের সমস্যা নেই। লোডশেডিংও নেই। স্থানীয় সমস্যার কারণে কিছু কিছু স্থানে বিদ্যুৎ নেই। দ্রুত সময়ের মধ্যেই এই পরিস্থিতি সামাল দেয়া হয়েছে।
জাতীয় গ্রীড বল্পব্দ হয়ে যাওয়ার কারণ বিষয়ে এখনও কিছু জানা যায়নি বলে তারা জানান। বলেন, তদন্ত কমিটি করা হয়েছে। কমিটির প্রতিবেদন পেলে স্পষ্ট করে সব কিছু জানানো হবে।
প্রতিমন্ত্রী জানান, রোববার বেলা ১১টায় দেশে চার হাজার ৯০০ মেগাওয়াট বিদ্যুৎ চাহিদা ছিল। উৎপাদনও হয়েছে এই পরিমান। এসময় ভারত থেকে ৪৩০ মেগাওয়াট বিদ্যুৎ এসেছে। এ ঘটনায় কোন বিদ্যুৎ কেন্দ্রের ক্ষতি হয়নি।
সাংবাদিকদের এক প্রশেুর জবাবে উপদেষ্টা বলেন, নিউইয়র্কে এরকম একটি ঘটনায় মার্ডার পর্যন্ত হয়েছিল। ব্রাজিলে এমন পরিস্থিতি মোকাবেলা করতে দুই দিন সময় লেগেছিলো। কিন্তু আমাদের প্রকৌশলীরা দক্ষতার সঙ্গে দ্রুত সময়ে পরিস্থিতি নিয়ন্ত্রন করতে সক্ষম হয়েছে। বাংলাদেশের মানুষ অনেক ধৈর্যের পরিচয় দিয়েছে। দেশে কোনো অঘটন বা অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এজন্য তিনি সরকারের পক্ষ থেকে দেশবাসীকে ধন্যবাদ জানান।
বিদ্যুতের গ্রিড লাইনের কোনো বিকল্কপ্প থাকে না। এ ধরনের পরিস্থিতি মোকাবেলায় হাসপাতাল, এয়াপোর্টগুলোর নিজস্ব ব্যবস্থা রাখা উচিত।
প্রতিমন্ত্রী বলেন, শনিবার বিদ্যুৎ বিপর্যয়ের কারণ অনুসন্ধানে ইতিমধ্যে আট সদস্যের একটি কমিটি করা হয়েছে। কমিটির প্রতিবেদন হাতে পেলে মূল কারণ জানা যাবে। এর আগে কোন মন্তব্য করতে চাই না।
সংবাদ সম্মেলনের শুরুতে বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম বলেন, দেশের পশ্চিমাঞ্চল গ্রিডে কারিগরি ত্রুটি দেখা দেয়। এরপর একে একে সব বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বন্ধ হয়ে যায়। বিকেল নাগাদ ৮০০ মেগাওয়াট উৎপাদনে গেলে আবার জটিলতা দেখা দেয়। জটিলতা কাটিয়ে রাত ৯টা দিকে পরিস্থিতি উন্নতি হতে থাকে।
বিদ্যুৎ প্রতিমন্ত্রীর কৃতজ্ঞতা প্রকাশ
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিদ্যুৎ বিপর্যয়ে ধৈর্য্য ধারণ এবং ঐক্যবদ্ধ থাকায় দেশবাসির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ধন্যবাদ জানান। একই সাথে পশ্চিমাঞ্চল গ্রীডের করিগরি ত্র“টির কারণে বিদ্যুৎ বিভ্রাট ঘটায় তিনি গভীর দুঃখ প্রকাশ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here