বিদ্যুৎ বিপর্যয়: দুএক দিনে প্রতিবেদন

0
3

বিদ্যুৎ বিপর্যয়ের কারণ অনুসন্ধানে গঠিত বিদ্যুৎ বিভাগের তদন্ত  কমিটি দুএক দিনের মধ্যে তাদের প্রতিবেদন জমা দেবে। সোমবার বিদ্যুৎ ভবনে এ নিয়ে বৈঠক হয়েছে। তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করা হয়েছে। প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বীর বিক্রমও বৈঠকে উপস্থিত ছিলেন। কমিটির সদস্যরা তাকে এপর্যন্ত পাওয়া তথ্য উপাত্ত বিশ্লেষণ করেন।  দীর্ঘ সময় উপদেষ্টা তদন্ত কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন।
কমিটির একজন সদস্য জানিয়েছেন, তদন্ত প্রতিবেদন তৈরির কাজ প্রায় শেষ। চূড়ান্ত পর্যায়ের পর্যালোচনা হয়েছে। সামগ্রিক বিষয় নিয়ে পূর্ণ প্রতিবেদন দেয়ার চেষ্টা করা হয়েছে। মঙ্গলবার প্রতিবেদন বিদ্যুৎ প্রতিমন্ত্রীর কাছে জমা দেয়া হবে।
সূত্র জানায়, দেশের বিদ্যুৎ কেন্দ্রগুলো বন্ধ হওয়ার সময়সীমা সেকেন্ডে নির্ধারণ করা ছিল। কিন্তু ১ নভেম্বর ঘটনা ঘটেছে মিলি সেকেন্ডে। কিছু বুঝে ওঠার আগেই মাত্র ৫ মিলিসেকেন্ডে এই ঘটনা ঘটে যায়। ন্যাশনাল লোড ডেসপাস সেন্টার এত বড় সরবরাহ ব্যবস্থার জন্য প্রস্তুত নয়। কোন বিপর্যয়ে বিদ্যুৎ কেন্দ্রগুলো কোনটি ১০০ মিলি সেকেন্ড কোনটি ১৫০ মিলি সেকেন্ড আবার কোনটি এক সেকেন্ডে বন্ধ হওয়ার সময়সীমা নির্ধারণ করা হয়েছে। যাতে কোন দুর্ঘটনায় এক মিলিসেকেন্ডে সয়ংক্রিয়ভাবে কাজ করে সেই সফটঅ্যায়ার উন্নয়নের প্রয়োজন।
গত ১ নভেম্বর সারাদেশে বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনা ঘটে। এতে প্রায় ১২ ঘন্টা বিদ্যুৎবিহীন ছিল দেশের বেশিরভাগ অঞ্চল। এবিষয়ে প্রতিবেদন দিতে তদন্ত কমিটিকে দেয়া বর্ধিত সময় গত রোববার শেষ হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here