বিদ্যুৎ পরিস্থিতির উন্নতি হতে আরো দু’দিন: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

0
0

লোডশেডিংয়ের অত্যাচারে অতিষ্ঠ সাধারণ মানুষ। বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জ্বালানি তেল ও গ্যাস সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছিল। আগামী দু’দিনের মধ্যে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে। বুধবার সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশে বিদ্যুতের চাহিদা রয়েছে প্রায় ৯ হাজার মেগাওয়াট। কিন্তু সরবরাহ করা যাচ্ছে ৮ হাজার মেগাওয়াট। ৯ হাজার মেগাওয়াট উৎপাদন ক্ষমতা থাকলেও জ্বালানি ঘাটতির কারণে তা করা যাচ্ছে না। তিনি বলেন, নৌযান ধর্মঘটের কারণে প্রায় ৭০টি জ্বালানি তেলবাহী জাহাজ সাগরে ভেসে ছিল। ধর্মঘট স্থগিত হওয়ার পর জাহাজ থেকে তেল ডিপো হয়ে বিদ্যুৎকেন্দ্রে পৌঁছাতে কমপক্ষে দু’দিন লাগবে। অন্য দিকে গ্যাস সংকটের কারণেও বিদ্যুৎ উৎপাদন কম হচ্ছিল। বিবিয়ানা থেকে যে গ্যাস উত্তোলন করা হয় তার সঙ্গে কনডেনসেট বেশি আসার কারণে পাইপলাইনে সমস্যা হচ্ছে।
জানা যায়, আগামী ৩০ এপ্রিল কর্ণফুলী ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানিতে (কাফকো) গ্যাস সরবরাহ বন্ধ করা হবে। এতে কিছু গ্যাস বিদ্যুৎ খাতে সরবরাহ বাড়বে। কিন্তু পিডিবি জানায়, গতকাল দেশে বিদ্যুতের চাহিদা ছিল ৭ হাজার ৬১৩ মেগাওয়াট। বিপরীতে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে ৬ হাজার ৭৫৩  মেগাওয়াট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here