বিদ্যুৎ কেন্দ্র করতে দেড় হাজার কোটি টাকা ঋণ পেল সামিট

0
9

মেঘনাঘাট  বিদ্যুৎকেন্দ্রের জন্য ১৯ কোটি ডলার বা এক হাজার ৫২০ কোটি টাকা ঋণ নিয়েছে সামিট। স্ট্যার্ন্ডাড র্চার্টাড ব্যাংক এই ঋণ দিয়েছে।
সামিটের জন্য এ তহবিল উত্তোলনের কাজ শেষ হওয়া উপলক্ষে মঙ্গলবার ঢাকায় ব্যাংকরে প্রধান র্কাযালয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান, পরিচালক আয়েশা আজিজ খান, স্ট্যার্ন্ডাড র্চার্টাডের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী র্কমর্কতা আবরার এ আনোয়ার এবং উভয় প্রতিষ্ঠানেরে র্ঊধ্বতন র্কমর্কতারা এ সময় উপস্থিত ছিলেন।
আবরার এ আনোয়ার বলেন, ২০০০ সালের পর এটিই বাংলাদেশের বেসরকারি বিদ্যুৎখাতে প্রথম বিনিয়োগ ব্যাংকিং চুক্তি, যার মাধ্যমে সামিটের ৩৩৫ মেগাওয়াট দ্বৈত জ্বালানিনির্ভর) বিদ্যুৎকেন্দ্রের জন্য আর্ন্তজাতিক ৫টি প্রতিষ্ঠানের কাছ েথেক তহবিল উত্তোলনের দায়িত্ব নিয়েছে স্ট্যার্ন্ডাড র্চার্টাড।DSC00564

আজিজ খান বলেন, আর্ন্তজাতিক র্অথায়নকারী প্রতিষ্ঠানগুলো একটি স্থানীয় প্রকল্পের র্দীঘমেয়াদি র্অথায়নে এগিয়ে এসেছে, যা অনন্য। তিনি ব্যাতিক্রম র্ধমী ভূমিকা পালনের জন্য স্ট্যার্ন্ডাড র্চার্টাডকে ধন্যবাদ জানিয়ে বলেন, ব্যাংকটি এ প্রকল্প এবং একই সঙ্গে বাংলাদশেরে জন্য আস্থার সৃষ্টি করছে।কেননা, এর আগে একটি একক বিদ্যুৎ প্রকল্পে এত বেশিসংখ্যক বিদেশি বিনিয়োগকারী আসেনি।
মেঘনাঘাট বিদ্যুৎকেন্দ্রের জন্য মোট ব্যয় ধরা হয়েছে ৩১ কোটি ৮০ লাখ ডলার। এর মধ্যে ১৯ কোটি ডলার বিদেশি র্দীঘময়োদি ঋণ। ঋণ দেয়া অন্যদের মধ্যে রয়েছে র্জামানির ডইিজি, অস্ট্রিয়ার ওপেক ফান্ড ফর ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট, অস্ট্রিয়ার ডেভেলপমেন্ট ব্যাংক, উন্নয়নশীল দেশের জন্য বেলজিয়ান ইনভেস্টমেন্ট কোম্পানি এবং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি অব বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here