বিদ্যুৎ জ্বালানি কাউন্সিল হচ্ছে: সংসদীয় কমিটিতে আলোচনা

0
12

বিদ্যুৎ জ্বালানি বিষয়ে গবেষণার জন্য বাংলাদেশ বিদ্যুৎ ও জ্বালানী গবেষণা কাউন্সিল গঠন করা হচ্ছে। অর্থমন্ত্রী এই কাউন্সিলের প্রধান হবেন।
বুধবার বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল বিল ২০১৪ (বিপিইআরসি) বিষয়ে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে আলোচনা হয়েছে। বিলটি চলতি সংসদ অধিবেশনেই পাস করার জন্য উপস্থাপন করা হতে পারে।
বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা বলেন, এতদিন বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানী খাতের উন্নয়নে গবেষণা হতো ছড়িয়ে ছিটিয়ে। বর্তমানে বিদ্যুৎ ও জ্বালানি খাতে দেশে ঢাকা বিশ্ববিদ্যালয় নবায়নযোগ্য শক্তি গবেষণা কেন্দ্র, বুয়েটের সেন্টার ফর এনার্জি স্ট্যাডিজ এবং বাংলাদেশ সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ কাউন্সিল (বিএসসিআইআর), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে আলাদা আলাদা ভাবে বিভিন্ন ধরনের গবেষণার কাজ করে যাচ্ছে। এ অবস্থায় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে এসব গবেষণার সমন্বয় করা কঠিন হচ্ছিল। এরই ধারাবাহিকতায় এখন এ আইনটি করা হচ্ছে। আইনটি করা হলে ভবিষ্যতে বিভিন্ন গবেষণাগুলোর সমন্বয় করা অনেক সহজ হবে।
সূত্র জানায়, বিপিইআরসি গঠনের প্রাথমিক প্রম্তাবনা অনুযায়ী কাউন্সিলের চেয়ারম্যান করা হতে পারে অর্থমন্ত্রীকে। আর কো-চেয়ারম্যান হবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী। এছাড়া সংশ্লিস্ট দফতরগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা কাউন্সিলের সদস্য হবেন। কাউন্সিলের উপদেস্টা হিসেবে রাখা হতে পারে দেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিশেষজ্ঞদের। প্রতিষ্ঠানটির জন্য বিশেষ তহবিল থেকে অর্থ বরাদ্দ করা হবে। পাশাপাশি এই প্রতিষ্ঠানটিকে মানসম্মত করে গড়ে তুলতে ভারত, ইউরোপ ও আমেরিকাসহ যেসব দেশ এ ধরনে কাজে অগ্রসর তাদের সহযোগিতা নেয়া হবে।
সহৃত্র জানান, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের নেয়া বিভিন্ন প্রকল্প বা উদ্যোগ বাস্তবায়নের ওপর তদারকি করবে বিপিইআরসি। এছাড়া প্রতিষ্ঠানটি মূলত নবায়নযোগ্য জ্বালানি এবং বিদ্যুৎ খাতের ওপর গবেষণা করবে।
সংসদীয় কমিটির সভাপতি মো. তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য বিদ্যুৎ জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আতিউর রহমান আতিক, মো. আবু জাহির, মো. শিবলী সাদিক এবং এবিএম রুহুল আমিন হাওলাদার অংশ নেন। এছাড়া বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম, জ্বালানি সচিব আবু বক্কর সিদ্দিকসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here