বিদ্যুৎ জ্বালানিতে বাজেট বরাদ্দ: বাস্তবায়নই বড় চ্যালেঞ্জ

0
4

বিদ্যুৎ জ্বালানিতে যে বরাদ্দ দেয়া হয়েছে তা বাস্তবায়ন করাই বড় চ্যালেঞ্জ। এক বছরের জন্য যে বরাদ্দ দেয়া হয়েছে তা ঠিকই আছে। কিন্তু দেখা যায় বরাদ্দ থাকলেও তা বাস্তবায়ন হয়না। বাস্তবায়ন না হলে বরাদ্দ নিয়ে কোন লাখ নেই। তাই যে বরাদ্দ রাখা হয়েছে তা বাস্তবায়ন এখন বড় চ্যালেঞ্জ। একই সাথে সমন্বিতভাবে এই বাস্তবায়ন করতে হবে। উৎপাদনের সাথে সঞ্চালন ও বিতরণে সমন্বয় করতে হবে। বরাদ্দ কত হল তার থেকে সমন্বয় ও বাস্তবায়ন জরুরী।

২০১৬-১৭ অর্থবছরের বাজেট নিয়ে মন্তব্য করতে গিয়ে বিশেষজ্ঞরা শুক্রবার টেলিফোলে এনার্জি বাংলার কাছে এমনই মন্তব্য করেছেন।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম বিভাগের চেয়ারম্যান জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ড. ম তামিম শুক্রবার এনার্জি বাংলাকে বলেন, বিদ্যুৎখাতে বড় প্রকল্প বেশিরভাগই বেসরকারিভাবে হচ্ছে। সরকারিভাবে বড় কোন বিদ্যুৎ প্রকল্প নেই। বেসরকারিভাবে যে কেন্দ্র হচ্ছে তার পুরোটাই বিদেশী ঋণে। ফলে বাজেট বরাদ্দের সাথে এর কোন সম্পর্ক নেই। কত কম বা বেশি বরাদ্দ রাখা হল তা বড় বিষয় নয়। বাস্তবায়নটা বড় বিষয়। যে উদ্যোগ নেয়া হয়েছে তা যেন যথাসময়ে বাস্তবায়ন হয় সেটা দেখতে হবে।
সমন্বয়টা খুবই জরুরী। যে হারে উৎপাদনের লক্ষ ঠিক করা হয়েছে একইভাবে সঞ্চালন ও বিতরণ দরকার। উৎপাদনে বিদেশী ঋণ পাওয়া সহজ। এজন্য সঞ্চালন ও বিতরণে নিজস্ব অর্থ খরচ বরাদ্দ রাখতে হবে। উৎপাদনের সাথে সমন্বয় না করে ইচ্ছেমত সঞ্চালন ও বিতরণ করা যাবে না। এটা কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রন করতে হবে। শুধু পিজিসিবি তাদের মত সঞ্চালন লাইন করতে হবে না।
জ্বালানিতে গত কয়েকবছর তেমন কোন গুরুত্ব দেয়া হয়নি। এবার দেয়া হয়েছে। বাপেক্স ১০৮টা ক’প খনন করার উদ্যোগ নিয়েছে। এটা ভাল উদ্যোগ। এই উদ্যোগ বাস্তবায়ন আরও জরুরী। তবে এই ক’প খনন কাজের পুঙ্খানুপুঙ্খ অর্থায়ন হিসাব দেয়া হয়নি। কীভাবে অর্থায়ন হবে তা দেখা জরুরী।
প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল বিভাগের অধ্যাপক ড. ইজাজ হোসেন বিদ্যুতে গতবারের চেয়ে বরাদ্দ কম হওয়া উচিত হয়নি বলে মনে করেন। তিনি এনার্জি বাংলাকে বলেন, পুরোটা বাস্তবায়ন করতে পারেনি বলে যে বরাদ্দ কমিয়ে দেবে এটা ঠিক না। বাস্তবায়ন করতে পারেনি কেন তা খুঁজে বের করতে হবে। যাতে পুরোটা বাস্তবায়ন করতে পাওে সে ব্যবস্থা নিতে হবে। তিনি বলেন, উৎপাদনের সাথে সমন্বয় করে বিতরণ ও সঞ্চালন লাইন করতে হবে। সঞ্চালন ব্যবস্থা উন্নত করতে তিন বছর লাগবে বলা হচ্ছে। কিন্তু এই তিন বছরে কত টাকা লাগবে তা বলা হচ্ছে না। এগুলো নিদিষ্ট করে পরিস্কারভাবে বলতে হবে।

উৎপাদন, সঞ্চালন ও বিতরণে সমন্বিতভাবে কাজ করতে হবে
গ্যাস অনুসন্ধান বাড়াতে হবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here