বিদ্যুৎ ক্রয় চুক্তি করল পিডিবি-ওরিয়ন

0
1

বিদ্যুৎ ক্রয় চুক্তি করল পিডিবি-ওরিয়ন। মুন্সিগঞ্জের গজারিয়ায় ৬৩৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র করবে ওরিয়ন। সরকারের চলতি মেয়াদেই এই কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে।
বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনের বিজয় হলে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও ওরিয়ন পাওয়ার লিমিটেডের মধ্যে ২৫ বছরের জন্য বিদ্যুৎ ক্রয় চুক্তি হয়েছে। এখানে প্রতি ইউনিট বিদ্যুতের দাম গড়ে প্রায় ছয় টাকা ৬৯ পয়সা ধরা হয়েছে।
পিডিবির কোম্পানি সচিব জহিরুল হক এবং ওরিয়নের ব্যবস্থাপনা পরিচালক সালমান ওবায়দুল করিম চুক্তিতে সই করেন। এ সময় বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম, পিডিবির চেয়ারম্যান শামসুল হক মিয়া, ওরিয়ন গ্রুপের চেয়ারম্যান ওবায়দুল করিমসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

orion
বিদ্যুৎ কেন্দ্রটির জেনারেটর, টারবাইন ও বয়লার সরবরাহ করবে জেনারেল ইলেকট্রিক (জিই)।  ঠিকাদার হিসেবে চীনের কোম্পানি গুয়াংগং ইলেকট্রিক পাওয়ার ডিজাইন ইনিস্টিটিউট অব চায়না এনার্জি ইঞ্জিনিয়ারিং গ্রুপ (জিইডিআই) এর সঙ্গে চুক্তি করা হয়েছে। এখানে প্রতিদিন তিন হাজার ৮০০ থেকে পাঁচ হাজার ৪০০ টন কয়লার প্রয়োজন হবে।
অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব বলেন, বর্তমানে বেসরকারিখাত থেকে ৪৫ শতাংশ বিদ্যুৎ পাওয়া যাচ্ছে। দেশের উন্নয়নে অন্যতম চাবিকাঠি বেসরকারিখাত। এজন্য বেসরকারিখাতকে উৎসাহিত করা হচ্ছে। গ্যাসের ওপর চাপ কমাতে বিকল্প জ্বালানিতে যাওয়া হচ্ছে। ভবিষ্যতে ৫০ শতাংশ বিদ্যুৎ কয়লা থেকে আসবে। তিনি বলেন, কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই। প্রযুক্তি অনেক এগিয়েছে। বর্তমানে বাংলাদেশে যে কয়লা বিদ্যুৎকেন্দ্র করা হচ্ছে তার সবই অত্যাধুনিক প্রযু্িক্তর।
ওবায়দুল করিম বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহার করার কারণে পরিবেশের কোনো ক্ষতি হবে না। বর্তমান সরকারের আমলেই কেন্দ্রটি উৎপাদনে আসবে। ২০১৪ সালেই কেন্দ্রটির যন্ত্রপাতি তৈরির কার্যাদেশ দেয়া হয়েছে। এজন্য কিছু সময় বাচঁবে। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র পেতে দেরি হওয়ার কারণে কেন্দ্র নির্মানে কাজে দেরি হয়েছে বলে তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here