বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহের খরচ সাশ্রয় করে সৌর প্যানেল

0
36

জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৬ থেকে খরচ সাশ্রয় করে অব-গ্রিড এলাকায়  (যেসব এলাকায় গ্রিড লাইন নেই) সৌর বিদ্যুৎ বা সোলার হোম সিস্টেম দেয়া হবে। এ কাজে এলাকা ও বাড়ি নির্ধারণ করতে স্কাউটরা সহযোগিতা করতে পারে।

আজ শুক্রবার বিদ্যুৎ ভবনে পঞ্চম জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি ক্যাম্প-২০১৬ উপলক্ষে দুই দিনব্যাপী টিওটি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ স্কাউটস এর সভাপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মোঃ আবুল কালাম আজাদ ও বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ মোজাম্মেল হক খান।

প্রতিমন্ত্রী জ্বালানি সাশ্রয়ী স্কাউটদের মাধ্যমে সামাজিক আন্দোলন আরো গতিশীল করার আহ্বান জানিয়েছেন । দেশের ১৫ লাখ স্কাউট সদস্যের সম্মিলিত কণ্ঠ সমাজ সচেতনতায় বিশাল অবদান রাখবে উল্লেখ করে তিনি বলেন, এই সচেতন জনগণ শেখ হাসিনার নেতৃত্বে পরিবেশ বান্ধব উন্নত বাংলাদেশ গড়তে অগ্রণী ভূমিকা পালন করবে।

নসরুল হামিদ আরো বলেন, সাশ্রয়ী বিদ্যুৎ ও জ্বালানির ব্যবহার সম্পর্কে ক্যাম্পেইন এবং বিদ্যুৎ ও জ্বালানি সম্পর্কে জনগণের প্রত্যাশা নিয়ে সার্ভে করতে স্কাউটরা সহযোগিতা করতে পারে। এ সময় তিনি স্কাউটদের মধ্যে থেকে বেস্ট মটিভেটর ক্যাটাগরিতে বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৬ থেকে পুরস্কার দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

উল্লেখ্য, স্কাউট এবং রোভার স্কাউটদের বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী ও সচেতন করে গড়ে তোলা এবং তাদের মাধ্যমে সমাজের সকল পর্যায়ের মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে ২০১২ সাল থেকে এ ক্যাম্পের আয়োজন করা হচ্ছে। এ বছর কেন্দ্রীয় পর্যায়ে ৩৬০ জন এবং আঞ্চলিক পর্যায়ে ৮৪০ জনকে এই টিওটি প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করার সুযোগ দেওয়া হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় ও বাংলাদেশ স্কাউটস এর পরিচালনায় রোভার স্কাউটদের জন্য আগামী ২০- ২৪ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত সকল জেলা সদরে এবং স্কাউটদের জন্য আগামী ২০-২৩ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত সকল উপজেলা সদরে ৫ম জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি ক্যাম্প অনুষ্ঠিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here