বিদ্যুৎকেন্দ্র মেরামতে আলাদা কোম্পানি হচ্ছে

0
10

বিদ্যুৎ কেন্দ্র মেরামত ও সংরক্ষণের জন্য আলাদা কোম্পানি গঠন করা হচ্ছে। বর্তমানে বিদ্যুৎ কেন্দ্রে কোন বড় সমস্যা হলে তা সমাধানের জন্য বিদেশ থেকে প্রকৌশলী কিংবা বিশেষজ্ঞ আনতে হয়। এছাড়া ছোট ছোট সমস্যা সমাধানেও বিপাকে পড়তে হয় নতুন নতুন বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষকে। এসব সমস্যা সমাধানের জন্য এই কোম্পানি গঠন করা হচ্ছে।
বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, নতুন এই কোম্পানির নাম হতে পারে ‘বাংলাদেশ পাওয়ার প্ল্যান্ট মেইনটেইনেন্স কোম্পানি লিমিটেড’। অন্য আর সব কোম্পানির মতই এই কোম্পানি গঠন করা হবে। সরকারি কোম্পনি হলেও এই কোম্পানি বেসরকারি প্রতিষ্ঠানেরও কাজ করবে। কোম্পানিটি বাণিজ্যিকভাবে কাজ করবে। প্রয়োজনে এই কোম্পানি ছোট ছোট যন্ত্রাংশও তৈরী করবে।
পাওয়ার সেলের মহাপরিচালক মোহম্মদ হোসেইন বলেন, কোম্পানির নিজস্ব বিশেষজ্ঞ প্রকৌশলী থাকবে। বিদ্যুৎকেন্দ্রের অবসরপ্রাপ্ত প্রকৌশলীদের এক্ষেত্রে কাজে লাগানো চিন্তা করছে সরকার। এছাড়া বিশেষজ্ঞরাও এই কোম্পানিতে কাজ করতে পারবে। তিনি জানান, দেশের যে কোন বিদ্যুৎ কেন্দ্রে কোন সমস্যা দেখা দিলে এই কোম্পানি সঙ্গে সঙ্গে সেখানে গিয়ে তা মেরামত করে আসবে। তবে এজন্য যথাযথ অর্থ খরচ করতে হবে। যখন যে কাজের জন্য যত টাকা প্রয়োজন হবে তখন সেই কাজের জন্য তত টাকাই দিতে হবে। এই কোম্পানি বাণিজ্যিকভাবে কাজ করবে। বিদ্যুৎ বিভাগ জানায়, কোম্পনি গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। ড্রাফট অব মেমোরেন্ডাম তৈরির কাজ চলছে। সরকারি ও বেসরকারি উভয়পক্ষের শেয়ার থাকতে পারে এই কোম্পানি গঠনের ক্ষেত্রে।
সূত্র জানায়, বর্তমানে প্রায় সারা বছর যথাসময়ে মেরামত না হওয়ার কারণে প্রায় দেড় হাজার মেগাওয়াট উৎপাদন ক্ষমতার কেন্দ্র বন্ধ থাকে। অভিজ্ঞ প্রকৌশলীর অভাবে যথাসময়ে মেরামতের কাজ শেষ করা যায় না।
প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইজাজ হোসেন বলেন, নতুন বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পাশাপাশি পুরানো বিদ্যুৎকেন্দ্রগুলো সংস্কার করা দরকার। পুরানো বিদ্যুৎকেন্দ্র ছাড়াও নতুন বিদ্যুৎকেন্দ্রেও এমন সব সমস্যা হয় অনেক সময় যেগুলো দ্রুত সমাধান জরুরী। কিন্তু প্রকৌশলীর অভাবে অনেক সময় ওইসব কেন্দ্র ঠিক করতে বিদেশ থেকেও প্রকৌশলী আনতে হয়। এ অবস্থায় বাংলাদেশে এ ধরণের একটি কোম্পানি গঠন করা হলে বিদ্যুৎখাতের জন্য এটি একটি উল্লেখযোগ্য কাজ হবে। তিনি বলেন, কোম্পানি গঠনের ক্ষেত্রে বিদ্যুৎ সংশ্লিস্ট অবসরপ্রাপ্ত প্রকৌশলীদের সরকার কাজে লাগাতে পারে। নির্দিষ্ট কোম্পানির মাধ্যমে মেরামতের কাজ করানো গেলে মেরামতের কাজও দ্রুত হবে বলে তিনি মনে করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here