বিদ্যুতে ৩০০ কোটি ডলার বিনিয়োগ করবে সামিট গ্রুপ

0
8

বিদ্যুৎ ও জ্বালানী খাতে ৩০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছেন সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান।
বাংলাদেশ বিনিয়োগ ও নীতি সম্মেলনের প্রথম দিন রোববার শেষ কর্ম-অধিবেশন ‌’অর্থনৈতিক অঞ্চল, প্রযুক্তি পার্ক, জ্বালানী ও বিদ্যুৎ খাত এবং পিপিপি-তে বিনিয়োগ সম্ভাবনা’ –এর প্যানেল আলোচনায় অংশ নিয়ে তিনি এ ঘোষণা দেন। অধিবেশনের সভাপতিত্ব করেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
সামিট চেয়ারম্যান তাঁর বক্তব্যে বলেন, দেশের বৃহত্তম বেসরকারী বিদ্যুৎ উৎপাদনকারী হিসেবে সামিট গ্রুপ এরই মধ্যে ১২০০ মেগাওয়াটেরও বেশী বিদ্যুৎ জাতীয় গ্রীডে সরবরাহ করছে- যার পরিমাণ প্রতিনিয়ত বাড়ছে।

তিনি বলেন, প্রযুক্তি এবং উপাদান খরচ কমে যাওয়ার কারণে এই মুহূর্তে পৃথিবী জুড়ে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে কম খরচ লাগছে । এখন অবশ্যই তেল এবং গ্যাসের মূল্য এখন সবচেয়ে কম। তাই এটাই উপযুক্ত সময় বিদ্যুৎ ও জ্বালানী খাতে বিনিয়োগ করার। আর বাংলাদেশ হচ্ছে এ খাতে বিনিয়োগের খুবই ভালো জায়গা- যেখানে বিনিয়োগের প্রাপ্তির হার (ইন্টারনাল রেট অফ রিটার্ন, আইআরআর) ১৫ থেকে ২০ ভাগ। এমনকি দেশে, অদূর ভবিষ্যতে কোন রাজনৈতিক অনিশ্চয়তার আভাসও দেখা যাচ্ছে না।
আজিজ খান বলেন, বাংলাদেশের এখন প্রয়োজন ভবিষ্যতের জ্বালানী উৎস নিশ্চিত করার জন্য দেশের বাইরের তেল ক্ষেত্র, কয়লা ক্ষেত্র কেনা।

summit

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here