৫০ লাখ মানুষকে দুর্যোগ সচেতন করা হবে: মায়া

0
1

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, দেশের ৫০ লাখ মানুষকে দুর্যোগ সচেতন করা হবে।
তিনি বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক ফেডারেশন অব রেডক্রস এর গৃহীত এক বিলিয়ন লোককে দুর্যোগ সচেতন করার পরিকল্পনার সাথে একাত্ম হয়ে যৌথ উদ্যেগে ৫০ লাখ লোককে দুর্যোগ সচেতন করা হবে।
আজ বুধবার রাজধানীর একটি হোটেলে বিশ্ব দুর্যোগ প্রতিবেদন ২০১৬ এর প্রকাশ উপলক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ডাঃ হাবিবে মিল্লাতের সভাপতিত্বে অনুষ্ঠানে সোসাইটির মহাসচিব বি.এম.এম মাজহারুল হক, আইএফআরসি’র বাংলাদেশ প্রধান আজমত উল্লাহ, আই.এফ.আর.সির সিনিয়র এ্যাডভাইজার ড. আলী আহমেদ, রেড ক্রিসেন্ট সোসাইটির উপ-মহাসচিব খন্দকার জাকারিয়া খালেদ প্রমুখ বক্তব্য রাখেন।
মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সাথে সাইক্লোন প্রিপেয়ার্ডনেস প্রোগ্র আওতায় স্বেচ্ছাসেবকরা উপকূলীয় জেলা সমুহে মানুষের জান-মাল রক্ষায় নিরলস কাজ করে যাচ্ছে। সরকার এই স্বেচ্ছাসেবক বাহিনীকে প্রশিক্ষণ ও যন্ত্রপাতি দিয়ে আধুনিক বাহিনীতে রূপান্তরের উদ্যোগ নিয়েছে।
তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ চলাকালে স্বেচ্ছাসেবকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে। দুর্যোগকালে এদের সম্মানীভাতা দেয়ার চিন্তা ভাবনা করেছে সরকার। একই সাথে উপকূলীয় এলাকায় মানুষের জান-মাল রক্ষায় আরো মুজিব কিল্লা নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার।
অনুষ্ঠান থেকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী বাংলাদেশের উপকূলীয় এলাকার মানুষদের দুর্যোগ থেকে রক্ষার জন্য আরো বিনিয়োগ বাড়াতে আই.এফ.আর.সিকে অনুরোধ জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here