বাংলাদেশ ভুটান থেকে বিদ্যুৎ কিনতে প্রস্তুত : প্রধানমন্ত্রী

0
1

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিবিআইএন চুক্তির সফল বাস্তবায়নের পর রোববার ভুটান ও এ অঞ্চলের অন্যান্য দেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক জোরদারের ওপর গুরুত্বারোপ করেছেন।
তিনি বাংলাদেশে নিযুক্ত ভুটানের বিদায়ী রাষ্ট্রদূত পেমা চোডেনকে বলেন, ‘বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল (বিবিআইএন) চুক্তি বাস্তবায়নের পর এখন যোগাযোগের ক্ষেত্রে একটা নতুন সুযোগ সৃষ্টি হয়েছে। এ অঞ্চলের ব্যবসা ও বাণিজ্যের আরো বিস্তারের এখনই সময়।’
প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম জানান, পেমা চোডেন গতকাল প্রধানমন্ত্রীর সাথে তার তেজগাঁওয়ের কার্যালয়ে বিদায়ী সাক্ষাৎ করেছেন।
প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পর বাংলাদেশকে স্বীকৃতি দেয়া প্রথম দেশ হওয়ায় বাংলাদেশের মানুষের হৃদয়ে ভুটানের একটা বিশেষ স্থান রয়েছে।
শেখ হাসিনা বলেন, দুই দেশের ক্ষেত্রে অনুসন্ধান করে দেখার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ সম্ভাবনাময় খাত হচ্ছে বিদ্যুৎ সেক্টর। তিনি বলেন, ভুটান থেকে বিদ্যুৎ কিনতে বাংলাদেশ প্রস্তুত রয়েছে।
প্রধানমন্ত্রী ভুটানকে সব ধরনের সহায়তার নিশ্চয়তা দিয়ে বলেন, বাংলাদেশ সর্বদা এই স্থলবেষ্টিত দেশটি পাশে দাঁড়াবে। এ প্রসঙ্গে তিনি ভুটান ও নেপাল তার বাণিজ্য ও যোগাযোগের জন্য সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করতে পারে মর্মে তার দেয়া ইতঃপূর্বের প্রস্তাবের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।
ভুটানকে সর্বদা সহায়তা করার জন্য রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বাংলাদেশের উন্নয়ন প্রতিটি উন্নয়নশীল দেশের জন্য প্রেরণাদায়ক। এ প্রসঙ্গে তিনি বিশেষভাবে দারিদ্র্যদূরীকরণ এবং নারী ও শিশুর উন্নয়নে বাংলাদেশের ব্যাপক অগ্রগতির কথা উল্লেখ করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here