বাংলাদেশ ও ভারতের মধ্যে ১৯টি চুক্তি স্বাক্ষরিত

0
21

বাংলাদেশ এবং ভারত আঞ্চলিক বাণিজ্য, ট্রানজিট, বিনিয়োগ ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ১৯টি চুক্তি স্বাক্ষর করেছে।
উভয় দেশ টেলিযোগাযোগ, নিরাপত্তা, অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষা, বিজ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং সাংস্কৃতিক বিষয়েও চুক্তি স্বাক্ষর করেছে ।
পাঁচটি চুক্তিসহ ১২টি সমঝোতা স্মারক এবং তিনটি প্রটোকলও স্বাক্ষরিত হয়।
শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার পর চুক্তিসমূহ স্বাক্ষরিত হয়।
এরপর উভয় দেশের কর্মকর্তাদের দলিল বিনিময়ের পর দুই নেতা নিজেদের বৈঠক সম্পর্কে সংবাদ সম্মেলনে হাজির হন।
দুই দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তিগুলো হলোÑ দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তির নবায়ন, কোস্টাল শিপিং এগ্রিমেন্ট, মানোন্নয়ন বিষয়ে সহযোগিতার ক্ষেত্রে বিএসটিআই-বিআইএস এর মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তি, ঢাকা-শিলং-গৌহাটি ও কোলকাতা-ঢাকা-আগরতলা বাস চলাচল চুক্তি।
অন্যান্য চুক্তি হলোÑ ভারত-বাংলাদেশের কোস্টগার্ড বিষয়ে সমঝোতা, মানব পাচার বিরোধী সমঝোতা, চোরাচালান ও জাল নোট প্রতিরোধ সমঝোতা, বাংলাদেশকে ভারতের দেয়া ২শ’ কোটি ডলারের লোন চুক্তি বৃদ্ধি, চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহারের সমঝোতা, বঙ্গোপসাগর ও ভারত মহাসাগরে ব্লু-ইকোনোমি ও সমুদ্র বিষয়ক সহযোগিতা চুক্তি, সার্কের আইইসিসি’র অধীনে সমঝোতা, বিজিবি-বিএসএফ সহযোগিতা স্মারক, ভারতীয় অর্থনৈতিক জোন, জামিয়া মিলিয়া ইসলামিয়া ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা, বঙ্গোপসাগরে ভারতের কাউন্সিল অব সাইন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা, আখাউড়ায় ইন্টারনেটের জন্য আন্তর্জাতিক ব্যান্ডউডথ ইজারাদান বিষয়ে বিএসএনএল ও বিএসসিসিএল এর মধ্যে সমঝোতা।
উভয় দেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন ট্রানজিট ও বাণিজ্য (পিআইডব্লিউটিটি) প্রটোকল এবং বাংলাদেশের বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (ইডরা) ও ভারতের লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীর (এলআইসি) মধ্যে জীবন বীমা বিষয়ে সহযোগিতা করার জন্য একটি সম্মতি পত্র স্বাক্ষর করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here