বাংলাদেশের জ্বালানি খাতে অবকাঠামো উন্নয়ন করবে ভারত

0
2

বাংলাদেশের সঙ্গে জ্বালানি বাণিজ্যের সম্পর্ক আরও দৃঢ় করার অঙ্গীকার করেছে ভারত। ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক কেন্দ্রিয় মন্ত্রী দুই দেশের জ্বালানি বাণিজ্যের সম্পর্ক আরও দৃঢ় করতে বাংলাদেশের জ্বালানি অবকাঠামো উন্নয়নের প্রতিশ্রুতি দেন।
শনিবার ভারতে সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।
বৈঠকের পর ভারতের কেন্দ্রিয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক মন্ত্রী ধর্মেন্দ প্রধান জানান, জ্বালানি খাতে পারস্পরিক সহযোগিতা বাড়াতে ভারত অঙ্গীকারাবদ্ধ।
ভারতীয় মন্ত্রী আরও জানান, পারাদীপ তেল শোধনাগার থেকেও বাংলাদেশে পেট্রোলিয়াম জাত পণ্য সরবরাহ করা হবে।  পেট্রোলিয়াম জাত পণ্য রপ্তানির জন্য ভারতের উত্তর পূর্বাঞ্চল ব্যবহৃত হবে। প্রাথমিকভাবে ট্রেনে করে জ্বালানি রফতানি করা হবে। পরে একটি পাইপ লাইন করার পরিকল্পনার কথাও জানিয়েছেন ভারতীয় মন্ত্রী।
রােববার পারাদীপে ইন্ডিয়ান অয়েল সংস্থার শোধনাগারের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
তরল পেট্রোলিয়াম গ্যাসের জন্য বাংলাদেশে অববকাঠামো উন্নয়নে সহায়তার আগ্রহের প্রসঙ্গ উল্লেখ করে ভারতীয় মন্ত্রী বলেন, বাংলাদেশকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে ভারতের উত্তর পূর্বাঞ্চলে পেট্ট্রোলিয়াম সরবরাহ করতে চান তারা। মন্ত্রী জানান, বাংলাদেশের পেট্ট্রোলিয়াম খাতের উন্নয়নেও কাজ করতে চায় ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here