বাংলাদেশকে টেকসই জ্বালানীর সন্ধান করতে হবে – মার্কিন রাষ্ট্রদূত

0
1

মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডাবি­উ মজীনা বলেছেন, অর্থনীতিতে এশিয়ার রয়েল বেঙ্গল টাইগারে পরিণত হতে হলে বাংলাদেশকে অবশ্যই টেকসই জ্বালানীর সন্ধান করতে হবে।
বুধবার রাজধানীর একটি হোটেলে ‘সবার জন্য টেকসই জ্বালানী বিনিয়োগ ফোরাম’ শীর্ষক দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
মার্কিন রাষ্ট্রদূত বলেন, এদেশে গ্যাস ও নবায়নযোগ্য জ্বালানীর প্রচুর মজুদ রয়েছে। এছাড়া প্রতিবেশী দেশ ভূটান, নেপাল ও ভারতের সেভেন সিস্টার থেকে জলবিদ্যুৎ আমদানি করে বাংলাদেশ তার চাহিদা পূরণ করতে পারে।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রের উপসহকারী মন্ত্রী রবার্ট এফ আইকর্ড, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তাপস কুমার রায়, জ্বালানী বিনিয়োগ ফোরামের নির্বাহী কর্মকর্তা মাহেন্দার গোলাটি, বিশ্বব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর জোহানেস জাট প্রমুখ।
মূল বক্তব্যে জ্বালানী বিনিয়োগ ফোরামের নির্বাহী কর্মকর্তা মাহেন্দার গোলাটি বলেন, টেকসই জ্বালানী ফোরাম নিজে কোন বিনিয়োগ প্রতিষ্ঠান নয়। এ ফোরাম শুধু বিভিন্ন দেশে বিনিয়োগকারীদের মধ্যে সম্পর্ক সৃষ্টি করে।
জ্বালানী বিনিয়োগ ফোরামের নির্বাহী কর্মকর্তা বলেন, কোন দেশ কি ধরনের জ্বালানী ব্যবহার করবে সেটা তাদের নিজস্ব পরিকল্পনার বিষয়। নিজস্ব ভূ-আঞ্চলিক পরিমন্ডলে জনগনকে যে বিদ্যুৎ দেয়া হবে সেটার দামও সে দেশই নির্ধারণ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here