ফুলবাড়ী চুক্তি বাস্তবায়নের দাবি

0
12

তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রা জাতীয় কমিটি অবিলম্বে ফুলবাড়ী চুক্তি বাস্তবায়নের দাবি জানিয়েছে।
শুক্রবার সকালে মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে কমিটির ঢাকা মহানগর শাখার উদ্যোগে আগামি ২৬ আগষ্ট ফুলবাড়ী দিবস উপলক্ষে ‘শহীদের খুনে রাঙা পথে দালাল ও বেঈমানের ঠাঁই নাই’ শীর্ষক এক আলোচনা সভায় এই দাবি জানানো হয়।
সভায় বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী রাস্ট্রীয় এই দায় পূরণের মাধ্যমে দেশের জ্বালানী নিরাপত্তা নিশ্চিত করার যথাযথ পথ পাওয়া যাবে। সম্পদের ওপর শতভাগ জাতীয় মালিকানা এবং সম্পদ ব্যবহারে জাতীয় সমতা বিকাশের চেতনা নিয়ে কাজ করলে প্রকৃত উন্নয়ন নিশ্চিত হবে।
ঢাকা মহানগর কমিটির সন্বয়ক জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক বিডি রহমতুলাহ, প্রকৌশলী ম. ইনামুল হক, ড. তানজিমউদ্দীন খান, প্রকৌশলী কলোল মোস্টøফা, র“হিন হোসেন প্রিন্স, অধ্যাপক আবদুস সাত্তার, রাগীব আহসান মুন্না।
সভায় অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, ‘জনগণের কর্তৃত্বে যদি জাতীয় সম্পদ না থাকে, যদি দেশ কমিশনভোগী ও লুটেরাদের দ্বারা পরিচালিত হয় তাহলে সম্পদ পরিণত হয় অভিশাপে। ফুলবাড়ী গণঅভ্যুত্থান আবাদী জমি পানি সম্পদ ও মানুষ বিনাশী চক্রান্তের প্রতিরোধ করেছিল, এটি ধ্বংসাত্মক পথের পরিবর্তে জনস্বার্থে উন্নয়নের তাগিদ উপস্থিত করেছে। শহীদের খুনে রাঙা এই প্রতিরোধ এখনো জারী আছে।’ তিনি আরও বলেন, ‘বাজারে গরু ছাগল বা মাছের মাথা বিক্র হয়, এখন বেঈমান ও দালালদের মাথাও বাজারে বিক্রি হচ্ছে, লুটেরা দেশি বিদেশি কোম্পানি তার ক্রেতা।’ তিনি কিছু টাকার বিনিময়ে মানুষ ও দেশের স্বর্থ বিরোধী চক্রান্তে জড়িত মন্ত্রি, আমলা, কনসালট্যান্ট প্রচারকদের অপতৎপরতা বন্ধের আহবান জানান।
কমিটির পক্ষ থেকে আগামী ২৬ আগস্ট সারাদেশে ফুলবাড়ী দিবস পালনের উদ্যোগ নেয়া হয়েছে। ফুলবাড়ীতে দিনব্যাপী কর্মসূচি অনুষ্ঠিত হবে। এছাড়া ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারসহ সারাদেশে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন আলোচনা সভা র‌্যালী ও প্রতিরোধের গানসহ নানা আয়োজন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here