ফুলবাড়ীতে গ্যারি লাই: এশিয়া এনার্জির অফিস ভাংচুর

0
8

এশিয়া এনার্জির প্রধান নির্বাহী কর্মকর্তা গ্যারি লাই বুধবার ফুলবাড়ি এলাকা পরিদর্শন করেন। সকালে তিনি সেখানে সমাবেশ করেন। দুপুরের দিকে সংক্ষুব্ধ কিছু লোকজন তার উপর এবং এশিয়া এনার্জির স্থানীয় অফিসে ইট-পাটকেল নিক্ষেপ করে।
সকালে সমাবেশে যোগ দেয়ার জন্য গ্যারি লাই ফুলবাড়ি যান। সেখানের স্থানীয়দের সাথে তিনি মত বিনিময় করেন। এখান থেকে তিনি ফিরে যাওয়ার সময় উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনির বিরোধীতা করে তেল গ্যাস কমিটির স্থানীয় কর্মীরা মিছিল করে। পরে তারা ইট নিক্ষেপ করে। এসময় বাইরে থাকা একটি গাড়ি ভাংচুর করা হয়। ঘটনার ব্যাপারে গ্যারি লাই এক বিবৃতিতে বলেন, বিষয়টি দুঃখজনক।
স্থানীয় ব্যবসায়ী ও ব্যক্তিদের আমন্ত্রণে গ্যারি লাই ও তাঁর স্ত্রী নানা লাই মঙ্গলবার সড়কপথে ফুলবাড়ি পৌছান। এ সময় স্থানীয়রা ফুল  দিয়ে তাদের স্বাগত জানান।
গতকাল সকালে আয়োজিত সমাবেশে গ্যারি লাই বলেন, ফুলবাড়ি প্রকল্প বাস্তবায়তি হলে স্থানীয়রা ব্যবসা, চাকরি ও কাজ পাব। লোকজনকে যথাযথ পুর্নবাসন করা হব।
খনি চালু হতে তিনবছর সময় লাগবে। এ সময় পাঁচ হাজার জনের কর্মসংস্থান হবে।
এদিকে সমাবশে ও গ্যারি লাই এর উপস্থিতিকে কেন্দ্র করে তেল গ্যাস কমিটি ও স্থানীয় খনিবিরোধীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

পৌর মেয়র মানকি সরকারের নেতৃত্বে লোকজন নিমতলা মোড়ে সমাবশেরে আয়োজন করে। সমাবেশে এশিয়া এনার্জির কার্যক্রম প্রতিহত করার আহবান জানানো হয়। সমাবেশ শেষে একটি মিছিল এশিয়া এনার্জির অফিসের দিকে যাত্রা করে। এশিয়া এনার্জি াফিস পার হওয়ার সময় তারা ইট নিক্ষেপ করে। এবং অফিসের বাইরে থাকা গাড়ি ভাংচুর করে।
সকাল ১১টা থেকে দিনাজপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করে গণমিছিল করেছে খনি বিরোধী আন্দোলনকারী সংগঠন, তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ও ফুলবাড়ী সম্মিলিত পেশাজীবী সংগঠন।
জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার নেতারা দিনাজপুর-ঢাকা মহাসড়কের ফুলবাড়ী পৌর শহরের নিমতলা মোড়ে অবস্থান নিয়ে  মহাসড়ক অবরোধ করেন। এরপর উত্তেজিত জনতা এশিয়া এনার্জির ফুলবাড়ী অফিসে হামলা করে। এ সময় তারা কোম্পানির চারটি গাড়ি ভাংচুর করে। পরে ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মনিরুজ্জামান ও ফুলবাড়ী থানার ওসি এবিএম রেজাউল ইসলাম আন্দোলনকারীদের সঙ্গে কথা বলে পরিস্থিতি স্বাভাবিক করেন।
বিকেলে ফুলবাড়ী নিমতলা মোড়ে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন জাতীয় কমিটির আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল, সম্মিলিত পেশা জীবি সংগঠনের আহবায়ক পৌর মেয়র মর্তুজা সরকার মানিক প্রমুখ। সভায় আজ বৃহস্পতিবার রাজপথ-রেলপথ অবরোধ করার কর্মসুচি ঘোষণা করেন জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here