ফুলবাড়ী দিবস পালিত

0
7

ফুলবাড়ী চুক্তি বাস্তবায়নের অঙ্গিকার নিয়ে পালিত হয়েছে ফুলবাড়ী দিবসের নবম বর্ষপূর্তি। এ উপলক্ষে মঙ্গলবার রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে নানা কর্মসুচি পালন করা হয়।
রাজধানীতে সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে ফুলবাড়ী শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এরপর একমিনিট নীরবতা পালন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
জনমত উপেক্ষা করে মানুষ-পানি-মাটি-পরিবেশ ধ্বংসকারী উš§ুক্ত খনন পদ্ধতিতে ফুলবাড়ী, বড়পুকুরিয়া অঞ্চলে কয়লা তোলার সিদ্ধান্ত হবে আÍঘাতী। এটি করার প্রচেষ্টা নেয়ার মধ্য দিয়ে বহুজাতিক কোম্পানি ও এদের দেশীয় কমিশনভোগী এজেন্ট আর লুটেরাদের খুশি করা যাবে। কিন্তু জনগণের প্রতিরোধে ওই অপস্বপ্ন বাস্তবায়িত হবে না। শহীদ মিনারে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা এসব কথা বলেন। ফুলবাড়ী চুক্তি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কথার বরখেলাপ করে চলেছেন বলে অভিযোগ করেন নেতারা। উš§ুক্ত পদ্ধতি বাদ দিয়ে অন্য কোনো আধুনিক পদ্ধতিতে কয়লা তোলার পরিকল্পনা গ্রহণের আহ্বান জানান তারা।
সমাবেশে বক্তব্য দেন জাতীয় কমিটির সংগঠক অধ্যাপক এম এম আকাশ, অধ্যাপক আকমল হোসেন ও রুহিন হোসেন প্রিন্স। জাতীয় কমিটি ছাড়া শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), গণতান্ত্রিক বাম মোর্চা, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটি, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, গণসংহতি আন্দোলন, ইউনাইটেড কমিউনিস্ট লীগ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা, গ্রীন ভয়েস, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, সংস্কৃতির নয়া সেতু।
দিনাজপুর প্রতিনিধি জানান, ৬ দফা চুক্তি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া ঘোষণা দিয়েছে তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ও অরাজনৈতিক সম্মিলিত পেশাজীবি সংগঠন।
দিনাজপুরে দিবসটি উপলক্ষ্যে সকালে জাতীয় কমিটির উদ্্েযাগে স্থানীয় নিমতলা মোড় হতে শোক র‌্যালী বের হয়। র‌্যালীটি পৌর শহর প্রদক্ষিণ করে শহীদের স্মৃতি স্তম্ভ পুষ্প অর্পন করে। পরে জাতীয় কমিটির ফুলবাড়ী শাখা আহ্বায়ক সৈয়দ সাইফুল ইসলামের জুয়েলের সভাপত্বিতে একটি শোক সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন জাতীয় কমিটির আহ্বায়ক শেখ মোহাম্মদ শহীদুল্লাহ, সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ, ওয়ার্কাস পার্টির সম্পাদক ফজলের হোসেন বাদশা, গণফ্রন্টের সমন্বয়ক টিপু বিশ্বাস, গণসংঘতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি প্রমুখ। দিবসটি উপলক্ষে সম্মিলিত পেশাজীবি সংগঠনও র‌্যালী, স্মৃতি স্তম্ভে পুষ্প অর্পন, আলোচনা সভা করে।
নীলফামারী প্রতিনিধি জানান, ফুলবাড়ি দিবস উপলক্ষে নীলফামারীতে মৌন মিছিল ও আলোচনা সভা করেছে জাতীয় কমিটি। মঙ্গলবার দুপুরে শহরের কালিবাড়ি মোড় থেকে শুরু করে মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনার চত্ত্বরে গিয়ে শেষ হয়। পরে শ্রীদাম দাসের সভাপতিত্বে আলোচনা সভায় আতিয়ার রহমান, স্মরনী বিশ্বাস, ডা. প্রাণ কুমার রায়, খন্দকার মো. হানিফ বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here