প্রধানমন্ত্রী সোমবার জলবায়ু সম্মেলনে যাচ্ছেন

0
13

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘কনফারেন্স অব দ্য পার্টিস (কপ-২২)’-এর উচ্চপর্যায়ের দুটি কর্মসূচিতে যোগদানের জন্য তিনদিনের সফরে সোমবার অর্থাৎ ১৪ নভেম্বর মরক্কোর মারাক্কেশের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।
সোমবার সকাল ১০টায় মরক্কোর রাজধানী মারাক্কেশের উদ্দেশে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তিনি ও তার সফরসঙ্গীরা রওনা দেবেন। ওই দিন স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টায় মারাক্কেশের মেনারা বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫ নভেম্বর ‘কনফারেন্স অব দ্য পার্টিস (কপ-২২)’-এর উচ্চপর্যায়ের সভায় জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন এবং জাতীয় ও যৌথভাবে এই বিরাট চ্যালেঞ্জ মোকাবিলায় কাজের গতি ত্বরান্বিত করার জন্য বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানাবেন।

একই দিন অন্যান্য দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মরক্কোর বাদশাহ ষষ্ঠ মোহাম্মদের দেওয়া ভোজসভায় যোগ দেবেন। তিনদিনের সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৬ নভেম্বর দেশে ফিরবেন।

মরক্কোর মারাক্কেশের বাব ইগলিতে ৭ নভেম্বর শুরু হওয়া ‘কনফারেন্স অব দ্য পার্টিস (কপ-২২)’ হচ্ছে গত বছরের ডিসেম্বরে ‘কপ-২১’-এ ঐতিহাসিক প্যারিস চুক্তি গৃহীত হওয়ার পর এ ধরনের প্রথম সভা।

অন্যদিকে, ‘বুদাপেস্ট পানি সম্মেলন-২০১৬’-এ যোগদান উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ থেকে ৩০ নভেম্বর হাঙ্গেরি সফর করবেন।

‘ওয়াল্ড ওয়াটার কাউন্সিল’-এর সহযোগিতায় হাঙ্গেরি সরকার তিনদিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here