প্রধানমন্ত্রী বিবিয়ানা গ্যাস ক্ষেত্র উদ্বোধন করবেন ২৯ নভেম্বর

0
7

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৯শে নভেম্বর বিবিয়ানা বর্ধিত গ্যাস ক্ষেত্রর আনুষ্ঠিক উদ্বোধন করবেন। জ্বালানি বিভাগ সূত্রে এখবর জানা গেছে। এছাড়াও প্রধানমন্ত্রী বিদ্যুৎ কেন্দ্রসহ আরও কয়েকটি প্রকল্প উদ্বোধন করবেন বলে জানা গেছে।
গত ২৮শে অক্টোবর বিবিয়ানা বর্ধিত গ্যাস ক্ষেত্র থেকে গ্যাস সরবরাহ শুরু হয়েছে।
পেট্রোবাংলা সূত্র জানায়, রবিবার বিবিয়ানা থেকে জাতীয় গ্রিডে ৯৩ কোটি ৮০ লাখ ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়েছে। আগে এই ক্ষেত্র থেকে গড়ে ৮০ থেকে ৮৫ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করা হত।
পেট্রোবাংলা সূত্র জানায়, আগে বিবিয়ানায় ১২টি কূপ ছিল। এখন ১৭টি কূপ থেকে গ্যাস তোলা হচ্ছে।
যুক্তরাস্ট্রের কোম্পানি শেভরণ এই ক্ষেত্র উন্নয়য়নের কাজ করছে। কর্তৃপক্ষ জানিয়েছে, এই গ্যাস যোগ হওয়ার পরে শুধু শেভরনের উত্তোলনের পরিমান হবে ১৪০ কোটি ঘনফুট। যা বাংলাদেশের মোট গ্যাস উত্তোলনের প্রায় ৪০ ভাগ। এছাড়াও এখান থেকে প্রতিদিন বাড়তি প্রায় প‎াঁচ হাজার ব্যারেল তরল গ্যাস (কনডেনসেট) উঠবে। বর্তমানে প্রায় চার হাজার ব্যারেল কনডেনসেট তোলা হয়। মোট নয় হাজার ব্যারেল কনডেনসেট তোলা হবে। সিলেটের বিবিয়ানায় অবস্টি’ত বিবিয়ানা ক্ষেত্র থেকে বর্তমানে সবচেয়ে বেশি গ্যাস তোলা হয়।
শেভরণ জালালাবাদ, বিবিয়ানা ও মৌলভীবাজার ক্ষেত্র  থেকে গ্যাস উত্তোল করে। জালালাবাদ থেকে প্রতিদিন ২৫ কোটি এবং মৌলভীবাজার থেকে প্রায় সাত কোটি ঘনফুট গ্যাস তোলা হয়। রবিবার ২০টি গ্যাস ক্ষেত্র থেকে মোট ২৪৪ কোটি ঘনফুট গ্যাস তোলা হয়েছে। এরমধ্যে শেভরণ থেকেই তোলা হয়েছে ১২৫ কোটি ঘনফুট গ্যাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here