গ্রামে সৌর বিদ্যুৎ দিতে বিশ্বব্যাংকের ঋণ

0
11
সৌর প্যানেল

বাংলাদেশের যেসব স্থানে গ্রীডের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা যায় না সেখানে সৌর বিদ্যুৎ দিতে বিশ্বব‌্যাংকের সঙ্গে ঋণ চুক্তি করেছে বাংলাদেশ। গ্রামে বিদ্যুতায়নের মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানির উল্পুয়ন প্রকল্পের আওতায় এই ঋণ নেয়া হচ্ছে। বিশ্বব্যাংক এখাতে সাত কোটি ৮০ লাখ ৪০ হাজার ডলার ঋণ দেবে।
সোমবার শের-ই রাজধানির শের-ই-বাংলানগর পরিকল্পনা কমিশনের এনইসি-২ সম্মেলন কক্ষে চুক্তি সই হয়।
চুক্তিতে বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব আরাস্তু খান এবং বিশ্বব্যাংকের ঢাকা অফিসের ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি ক্রিস্টিন কিমস স্বাক্ষর করেন।
এই প্রকল্পের আওতায় অতিরিক্ত চার লাখ ৮০ হাজার সৌর পদ্ধতি স্থাপন করা হবে। ‘২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ’ বাস্তবায়ন করতে এই প্রকল্প নেয়া হয়েছে। যেসব প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ সরবারহ করা কঠিন ও ব্যয়বহুল সেসব অঞ্চলে এই সৌর বিদ্যুৎ দেয়া হবে।
ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) ইতোমধ্যে ৩০ লাখ এক হাজার সৌর বিদ্যুৎ স্থাপন করেছে। এর পাশাপাশি ইডকল প্রতিমাসে ৭০ হাজার সৌর বিদ্যুৎ স্থাপন করছে।
বিশ্বব্যাংকের কাছ থেকে নেয়া এই ঋণের অর্থ ৪০ বছরে শোধ করতে হবে। প্রথম দশ বছর কোন সুদ দেয়া লাগবে না। মোট ঋণের উত্তোলিত অর্থের উপর দশমিক ৭৫ ভাগ হারে সার্ভিস চার্জ দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here