পেরুতে বিশ্ব জলবায়ু সম্মেলন শুরু

0
3

পেরুর রাজধানী লিমায় ১ ডিসেম্বর থেকে শুরু হয়েছে জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশ্ব সম্মেলন। কপ-১৯ এর সভাপতি ও পোল্যান্ডের পরিবেশ মন্ত্রী মার্সিন করোলেক আনুষ্ঠানিকভাবে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করে পেরুর পরিবেশ মন্ত্রী ম্যানুয়েল পুলগার-ভিডাল এর নিকট সভাপতির দায়িত্ব হস্তান্তর করেন। স্বাগত ভাষণে নতুন সভাপতি ম্যানুয়েল পুলগার-ভিডাল জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় সফল হতে সবার সম্মিলিত প্রচেষ্টার ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি ২০১৫ সাল নাগাদ সবার জন্য অনুসরণীয় একটি  আইনগত  কাঠামো প্রস্তুত ও অনুমোদনে স্বচ্ছতা ও দৃঢ়তা সম্বলিত প্রচেষ্টা গ্রহণে সহযোগিতা করেছেন।
প্রসঙ্গত, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব মো. নজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধিদল এই সম্মেলনে অংশ নিচ্ছে।
মূলত সিওপি, সিএমপি, এসবিআই, এসবিএসটিএ এবং এডিএ এই ৫টি ধারায় সম্মেলনের মূল আলোচনা আবর্তিত হবে। তবে সবার দৃষ্টি থাকবে আগামী বছরে ফ্রান্সে অনুষ্ঠেয় কপ-২১ এ জলবায়ু পরিবর্তন বিষয়ক একটি সর্বজনীন চুক্তি সম্পাদনের জন্য একটি রূপরেখা প্রণয়ন। এরইমধ্যে যেসব খসড়া প্রণীত হয়েছে তা বাংলাদেশ কর্তৃক পরিমার্জন করা হচ্ছে।
বাংলাদেশ সম্প্রতি ইনটেনডেড ন্যাশনালি ডিটারমাইন্ড কনট্রিবিউশন (আইএনডিসি)প্রণয়নে যে উদ্যোগ গ্রহণ করেছে তা  সম্মেলনে ব্যপক প্রশংসিত হয়েছে। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব নজিবুর রহমান বিষয়টি একটি সাইড ইভেন্টে উত্থাপন করলে এ নিয়ে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়। সচিব জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় যে প্রত্যয় ব্যক্ত করেছেন তা বাস্তবায়নে সরকার দৃঢ় প্রতিজ্ঞ। বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগের মাধ্যমে সরকার সক্রিয় থাকলেও সামর্থ্যরে সীমাবদ্ধতার কারণে আন্তর্জাতিক সহায়তা ও সহযোগিতা একান্ত প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here